বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


পবিত্র রমজানে তরুণদের প্রতি নোমান আলী খান’র উপদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নোমান আলী খান
দাঈ ও কুরআন গবেষক

আমার প্রিয় তরুণ প্রজন্ম! যদি আপনি রোজা রেখে বাসায় আছেন আর বসে বসে সিনেমা দেখছেন, তাহলে আপনি আসলে রোজা রাখছেন না। আপনি রোজা রাখছেন না। কারণ আপনার অন্তর এখনো আপনার ভুল আকাঙ্ক্ষাগুলোর কাছে হার স্বীকার করছে।

রোজা রাখার এই অনুশীলনটার উদ্দেশ্যই হল যে আপনি প্রতিনিয়ত মনে করবেন যে যেভাবে আমি আমার ক্ষুধা, তৃষ্ণার বিরুদ্ধে যুদ্ধ করছি, আমাকে আমার চোখের আকাঙ্ক্ষার বিরুদ্ধেও লড়তে হবে, আমাকে আমার মুখের (কথার) বিরুদ্ধেও লড়তে হবে।

আমাকে লড়তে হবে আমার জিহবা, আমার হরমোনের বিরুদ্ধেও।আমাকে এখন আমার সবকিছুর বিরুদ্ধেই লড়তে হবে। এর মাঝে দৃশ্যমান হল খাওয়া আর পান করা থেকে বিরত থাকা। কিন্তু আর সবকিছুও রোজার মাঝে রয়েছে।

‘লাআল্লাকুম তাত্তাকুন’। আশা করা যায় তোমরা আল্লাহভীরু হতে পারবে। এই জিনিসটাই যদি আমাদের মনে না থাকে তাহলে বনী ইসরাইলের সাথে আমাদের আর কোন পার্থক্য থাকছে না।

তারাও রোজা রাখতো, কিন্তু তাদের মাঝে কী ছিল না? তাদের তাকওয়া ছিল না, কিন্তু তারাও রোজা রাখতো।

আপনি যদি এটাই ভুলে যান যে কেন আপনি রোজা রাখছেন, তাহলে আপনি তাই করছেন যা বনী ইসরাইল করতো। আল্লাহ আপনাকে বলছেন, কুতিবা আলাইকুম আসসিয়াম। আলাইকুম ‘মুকাদ্দাম’, এটাকে বলা হয় জার মাজরুর মুকাদ্দাম।

বিশেষত তোমাদের উপর, এখন তোমাদের পালা। আমি তোমাদেরকে তাই দিচ্ছি, যা আগের প্রজন্মের ওদেরকেও দিয়েছিলাম, তারা এর থেকে কোন উপকার পায়নি, তারা তাকওয়া অর্জন করতে ব্যর্থ হয়েছে, আশা করি যে তোমরা তাকওয়া অর্জন করতে পারবে। আল্লাহ এটাই বলছেন।

আরও পড়ুন : সুখী ও ভালোবাসাময় দাম্পত্য জীবনের কিছু পাথেয় : নোমান আলি খান

সম্পূর্ণ লেকচারটি দেখতে ভিঢিওতে ক্লিক করুন ...


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ