সোমবার, ১৮ জুন ২০১৮

বায়তুল মুকাদ্দাসে দূতাবাস স্থানান্তর করল প্যারাগুয়ে

OURISLAM24.COM
মে ২১, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: সব প্রতিবাদ ও আইনকে উপেক্ষা করে এবার তেল আবিব থেকে বায়তুল মুকাদ্দাসে (জেরুসালেম) দূতাবাস স্থানান্তর করেছে প্যারাগুয়ে।

দূতাবাস স্থানান্তর উপলক্ষে সেখানে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্যারাগুয়ের প্রেসিডেন্ট হোরাসিও কার্টেস উপস্থিত ছিলেন।

এর আগে গত বুধবার ফিলিস্তিনিদের প্রচণ্ড বিক্ষোভের মধ্যেই ‌আমেরিকার পথ অনুসরণ করে দ্বিতীয় দেশ হিসেবে গুয়াতেমালা বায়তুল মুকাদ্দাসে দূতাবাস সরিয়ে নেয়। গুয়াতেমালার প্রেসিডেন্টের উপস্থিতিতে স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়।

গত ১৪ মে পবিত্র বায়তুল মুকাদ্দাসে দূতাবাস স্থানান্তর করে আমেরিকা। সেদিন এর প্রতিবাদে বিক্ষোভে অংশ নেয়া ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গুলি চালায় ইসরাইলি বাহিনী। এতে ৬০ জনের ফিলিস্তিনি শহীদ হন। আহত হয় কয়েক হাজার মানুষ। ২০১৪ সালে গাজায় ইসরাইলি বাহিনীর ভয়াবহ হামলার পর সেখানে এত বেশি হতাহতের ঘটনা আর ঘটেনি।

বিক্ষোভের মধ্যেই বায়তুল মুকাদ্দাসে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান করে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল।

এতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প, জামাতা জ্যারেড কুশনারসহ ট্রাম্প প্রশাসনের শীর্ষ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ভিডিও বার্তা পাঠান ট্রাম্প। সূত্র: পার্সটুডে

-আরআর