শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

কলমযুদ্ধে নিজেদের পরিপক্ক করতে মাতৃভাষায় দক্ষতা অর্জন আবশ্যক: মুহাম্মদ যাইনুল আবিদীন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: ‘লেখালেখিসহ সর্বক্ষেত্রে সমালোচনা হতে হবে মার্জিত ও সুন্দর ভাষায়।সমালোচনাটি যেন এমন হতে হবে, যার সমালোচনা করছি সেও যেন মানতে বাধ্য হয়, সমালোচনাটি যু্ক্তিসঙ্গত।’

গতকাল আওয়ার ইসলাম আয়োজিত লেখালেখি ও সাংবাদিকতা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী ক্লাসে স্বপ্নচারী লেখক মুহাম্মদ যাইনুল আবিদীন এসব কথা বলেন।

তিনি বলেন, কখনো কখনো আমাদের সমালোচনার ভাষা এমন অশ্রাব্য হয়, যা আমাদের নিজেদেরকেই কলুষিত করে। কোনো ভদ্র মানুষ আমাদের সমালোচনার ভঙ্গি বা ভাষা দেখলে বিপাকে পড়ে যান।তিনি ভাবতে থাকেন, এটি সংশোধনের জন্য করা হয়েছে নাকি রাগ ঝাড়ার জন্য!

তিনি আরো বলেন, লেখালেখি একটি যুদ্ধ।এটি হাতিয়ারের যুদ্ধের চেয়ে অধিক শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী।কেউ যদি হাতিয়ারের যুদ্ধে নামতে চায়, সে দীর্ঘদিন প্রশিক্ষণ নিয়েই মাঠে নামে।তাই আমরা যদি কলমযুদ্ধে নামতে চাই, তাহলে নিজেদেরকে তৈরি করে নিতে হবে।

সবশেষে তিনি বলেন, কলমযুদ্ধে নিজেদের পরিপক্ক করতে মাতৃভাষায় দক্ষতা অর্জন আবশ্যক।পাশাপাশি বর্তমান যুগের চাহিদা অনুযায়ী ইংরেজি ভাষায়ও পারঙ্গমতা অর্জন করতে হবে।

এক সময় পৃথিবীতে ফার্সি ভাষার জয়জয়কার অবস্থা ছিল। তখন আমাদের পূর্বসূরীগণ সে ভাষায় সর্বোচ্চ দক্ষতা অর্জন করেছিলেন।তেমনিভাবে আজ সে ফার্সির স্থান দখন করেছে ইংরেজি ভাষা।তাই ইংরেজিকে পাশ কাটিয়ে চলার অবকাশ নেই।

সাংবাদিকতা কোর্সের উদ্বোধনী দিনে সুচনা বক্তব্য রাখেন আওয়ার ইসলামের সম্পাদক হুমায়ুন আইয়ুব।কোর্সটির সার্বিক তত্তাবধানে রয়েছেন লেখক অনুবাদক ও ভাষা কারিগর আইয়ুব বিন মঈন।

গতকাল থেকে শুরু হওয়া এ কোর্সে আজ প্রমিত উচ্চারণ, বাচন ভঙ্গি ও উপস্থাপনার ক্লাস নিচ্ছেন ইসলামিক ফিন্যান্স একাডেমি এন্ড কনসাণটেন্সে’র কো-অর্ডিনেটর, রিসালাতুল ইসলাম বিডির উপস্থাপক আবু সাঈদ যোবায়ের।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ