সোমবার, ২৫ জুন ২০১৮

মিডিয়ায় ব্যাপকভাবে আলেমদের অংশগ্রহণ প্রয়োজন

OURISLAM24.COM
মে ১৫, ২০১৮
news-image

মুফতি হাবিবুর রহমান মিছবাহ
মুহতামিম, খতিব এবং ওয়ায়েজ

আমাদের ঘরনার প্রচুর মিডিয়া জনশক্তি প্রয়োজন। আমাদের ছাত্রকালীন সময়ে ক্লাসের বাইরের বইপুস্তক পড়া একধরনের নাজায়েয ছিলো। লেখালেখি! সে তো দূর কি বাত। কবিতা, আবৃত্তি, প্রবন্ধ লেখা, ছাত্র রাজনীতি, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি শেখা বা কাজ করা ইলমের ক্ষতির কারণ মনে করা হতো।

আমরা বরাবর পাশ্চাত্যের মোকাবেলায় অদূরদর্শী ও দুর্বল। পাশ্চাত্যের মোকাবেলায় আমাদের শক্ত অবস্থান গড়ে তুলতে নানামুখী কর্মদক্ষতা অর্জন করা সময়ের দাবী। আলেমরাও যে সাংবাদিকতায় আসতে পারে, তা ছিলো কল্পনাতীত।

বর্তমান সময়ের তরুণরা সেটির প্রমাণ দেখিয়েছে। বড়দের থেকে একটু রাহবারী থাকলে তরুণরা বিশ্বজয়ও করতে পারবে ইনশাআল্লাহ। সে যোগ্যতা ও মেধা দুটোই আছে আমাদের।

প্রাতিষ্ঠানিকভাবে রাহবারী না থাকায় বহু মেধা আর প্রতিভা হারিয়ে গেছে ও যাচ্ছে জনমের তরে। মেধার মূল্যায়ন ও খবরদারী থাকলে হয়তো মিডিয়া মিডিয়া বলে এখনো হাহাকার করতে হতো না।

ইসলামী ঘরনার অন্তত পাঁচ-দশটি প্রিন্ট মিডিয়া থাকতো। সবেমাত্র এক দুইটি অনলাইন পত্রিকা আলোর মুখ দেখতে শুরু করেছে। যার আলোকে স্বপ্ন বুনছে হাজারো তরুণ। হয়তো এরই ধারাবাহিকতায় একদিন ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়াও হবে আমাদের।

আপাতত এই অনলাইন পত্রিকাগুলির মাধ্যমে অনুল্লেখযোগ্য মিডিয়ার অভাব কিছুটা হলেও পূরণ হচ্ছে। ইতোমধ্যে ‘আওয়ার ইসলাম টুয়েন্টিফোর ডটকম’ অনলাইনে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

মিডিয়া সংক্রান্ত নানান বাস্তবমুখী ও সৃজনশীল প্রোগ্রামের মাধ্যমে গণমানুষের নজর কেড়েছে। পাশাপাশি একঝাঁক মিডিয়াকর্মী তৈরির কাজেও মনোযোগী তারা। ইতোপূর্বে এমন কিছু কোর্সও সম্পন্ন করেছে তারা। এটি নিঃসন্দেহে প্রশংসাযোগ্য।

তারই ধারাবাহিকতায় ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার সকাল থেকে শুরু হচ্ছে অনলাইন নিউজ পোর্টাল ‘আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম’র সাংবাদিকতা কোর্স।

২০দিনব্যাপী এই কোর্সে সাংবাদিকতার হাতেখঁড়ি ও ব্যবহারিক সাংবাদিকতার প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ প্রদান করবেন দেশের খ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও আলেম লেখিয়েগণ।

কোর্সটির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন আইয়ুব বলেছেন, ইতিবাচক ও কল্যাণকর ধারার সংবাদকর্মী তৈরি করতেই আমাদের এই উদ্যোগ।

আজ বুধবার কোর্সটিতে ভর্তির শেষ দিন। ভর্তির জন্য যোগাযোগ-০১৯১৭-০০৯৯৬৯।

আওয়ার ইসলাম সাংবাদিকতা কোর্সের নিবন্ধনের শেষ দিন আজ

-আরআর