শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


জামেয়া ইসলামিয়া বার্মিংহামে খতমে বুখারী কনফারেন্স অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জামেয়া ইসলামিয়া বার্মিংহাম এর ১২তম খতমে বুখারী কনফারেন্স গত ৫ মে রোববার ব্রিটেনের প্রবীন আলেম ও জামেয়ার পৃষ্টপোষক শায়েখ মাওলানা আব্দুল আজিজের সভাপতিত্বে ও জামেয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল শায়খুল হাদীস মাওলানা রেজাউল হক এর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়।

কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড আরব আমিরাত থেকে আগত বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, ড. শেখ ত্বকী উদ্দীন নদভী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দারুল উলুম বেরী মাদরাসার মুহাদ্দীস মাওলানা আব্দুর রহিম, শায়েখ মাওলানা হাফিজ ইমাদ উদ্দিন, মুফতি মুহাম্মদ শিব্বির, মুফতি আব্দুস সামাদ, মাওলানা সালেহ আহমদ হামিদী, মাওলানা লোকমান, মুফতি সালেহ আহমাদসহ শতাধিক আলেম।

খতমে বুখারীর দরস শুরু হওয়ার আগে প্রধান অতিথি হাদীস শাস্ত্রের ওপর সবিস্তারে বক্তব্য রাখেন। তিনি হাদীসের বিশুদ্ধ কিতাব বুখারী শরীফ ও এর রচয়িতা ইমাম আবু আব্দিল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল বুখারী রহ.এর বৈশিষ্ট্য বর্ণনা করেন।

তিনি বলেন, ইমাম বুখারী রহ. দীর্ঘ ১৬ বছর পর্যন্ত সিয়াম সাধনার মাধ্যমে ১,০৮০ জন উস্তাদ থেকে অর্জনকৃত ৬ লক্ষ হাদীস থেকে বাচাই করে ৭.২৭৫টি হাদীস সংকলন করেছেন। প্রত্যেক হাদীস লেখার পূর্বে গোসল করে দুই রাকাত নামায আদায় করে আল্লাহ্ তাআলার দরবারে এই দোয়া করতেন, হে আল্লাহ! হাদীস যদি ভুল হয়, তাহলে শুদ্ধতা অন্তরে ঢেলে দিন।

রওজায়ে আক্বদাসের পাশে বসে ৩.৩৮৮টি বাব (অধ্যায়) নির্ধারণ করেছেন, তার এই মেহনত আর মোজাহাদার কারণে আল্লাহ পাক এই কিতাবকে এতো মকবুল করেছেন। তাই যারা এই কিতাবকে অধ্যায়ন করে পাগড়ি পড়েছেন তাদেরও এই পথ অনুসরণ করে চলতে হবে।

মাযহাব, তাকলীদ ও ফিকহে হানাফী সম্পর্কে মুতালাআ ও মুযাকারা

উপস্থিত ওলামায়ে কেরাম নবীন আলেমদের উদ্দেশ্যে তাদের বক্তব্যে বলেন, আপনার কুরআন হাদীস পড়ে দাওরায়ে হাদীস শেষ করেছেন, এখন আপনাদের দায়িত্ব এখলাসের সহিত দ্বীনি খেদমত করা এবং ইসলামের সঠিক বিষয়কে জাতির সামনে তুলে ধরা, যাতে পথহারা মানুষ দ্বীনের সঠিক পথের সন্ধান পায়।

কনফারেন্সে জামেয়ার প্রতিষ্ঠাতা-মুহতামিম শায়খ মাওলানা রেজাউল হক সংক্ষিপ্ত রিপোর্ট পেশ করেন এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরে সবার সার্বিক সহযোগিতা কামনা করেন।

শেষে তিনি উপস্থিত মেহমান ও শিক্ষকবৃন্দকে সাথে নিয়ে দাওরায়ে হাদিস ও হিফজ সমাপনকারী ছাত্রদের মাথায় পাগড়ি পরিয়ে দেন।

কুরআন প্রতিযোগিতার জন্য জর্ডানে হাফেজ আবদুল্লাহ

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ