২০১৮-০৫-০৮

শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

অর্থমন্ত্রী বললেন, বিদ্যুতের দাম বাড়তেই থাকবে

OURISLAM24.COM
news-image

মাহমুদুল হাসান: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন,  উন্নয়নের জন্য বিদ্যুৎ জরুরি আমরা বিদ্যুৎকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

বিদ্যুতের দাম আরো বাড়বে। যতই দিন যাবে বিদ্যুতের দাম বাড়তেই থাকবে। যতটা সম্ভব সহনীয় মাত্রায় থাকে সেটা সরকার দেখবে।

অর্থমন্ত্রী আরো বলেন, বিদ্যুৎখাতে আপাতত কোনো বিনিয়োগ নেই। ২০২৪ সাল পর্যন্ত যত বিদ্যুৎ প্রয়োজন তার ব্যবস্থা হয়েছে।

বাজেট নিয়ে আয়োজন করা সরাসরি অনুষ্ঠান ‘কেমন বাজেট চাই’ এর আলোচনাসভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন। আজ মঙ্গলবার রাত ৮টা ১০ মিনিটে রাজধানীর র‍্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনের বলরুমে ওই অনুষ্ঠান শুরু হয়। এনটিভি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ওই অনুষ্ঠান নিবেদন করছে আইএফআইসি ব্যাংক।

অনুষ্ঠানে বিদ্যুৎ ও জ্বালানি খাতের সমস্যাগুলো কিভাবে দূর করা যায় সে বিষয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির বলেন, এর জন্য দাম নির্ধারণ করতে হবে। যাতে দামের তারতম্যের জন্য বিনিয়োগ বাধাগ্রস্ত না হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিদ্যুৎ-জ্বালানি খাত সব সময় অগ্রাধিকার পায়। কারণ এটি না থাকলে কোনো উন্নয়ন সম্ভব নয়। তবে বিদ্যুৎখাতের অবস্থা এখন ভালো। কারণ ২০২৪ সাল পর্যন্ত যে বিদ্যুৎ দরকার সেটির ব্যবস্থা আছে।

তিনি বলেন, তবে এ খাতে একটা সমস্যা আছে, সেটি হচ্ছে দাম। এখন গ্যাসের দাম একটু সামান্য পরিমাণে বেড়েছে। এবার আবার বিদ্যুতের দাম বাড়বে। যতই দিন বাড়বে এর দাম বাড়বেই, বাড়তেই থাকবে। ভবিষ্যতের কথা চিন্তা করেই বিদ্যুতের দাম বাড়াতেই হবে।

২০১৮-১৯ অর্থবছরের বাজেট নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রত্যাশাগুলোকে নীতিনির্ধারক, অর্থনীতিবিদ, ব্যবসায়ী, ব্যাংকার, গবেষকসহ সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দিতেই এনটিভি ও এফবিসিসিআইর যৌথ উদ্যোগ ‘কেমন বাজেট চাই’।

এগারো বারের মতো এ আয়োজনে আগামী অর্থবছরের বাজেট নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে তুলে ধরা হয় প্রত্যাশা এবং চ্যালেঞ্জের বিভিন্ন দিক। তিনিও বিভিন্ন বিষয়ে কথা বলেন।

আরো পড়ুন- ওমরা পালনকারীদের স্বাগত জানাতে প্রস্তুত মক্কা-মদিনা