সোমবার, ২০ আগস্ট ২০১৮

বেফাকের বৈঠক; কমিটিতে নতুন সদস্যের অন্তর্ভূক্তি

OURISLAM24.COM
মে ৭, ২০১৮
news-image

হামিম আরিফ: বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের কেন্দ্রীয় আমেলার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে খাস কমিটি পূনর্গঠনসহ বেশ কিছু নতুন সিদ্ধান্ত এসেছে বলে জানা গেছে।

সোমবার (৭ মে) দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারীতে সকাল ১০ টায় শুরু হয় আমেলার বৈঠক।

এতে সভাপতিত্ব করছেন বেফাকের চেয়ারম্যান ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী।

বৈঠকে বেফাকের সিনিয়র সহসভাপতি আল্লামা আশরাফ আলী, মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুসসহ মজলিসে আমেলার প্রায় ৮০ জন সদস্য উপস্থিত হয়েছেন।

বৈঠক সূত্রে জানা গেছে, মজলিসে আমেলায় নতুন করে ৩৮ জন সদস্য অন্তর্ভূক্ত হয়েছেন। এছাড়া খাস কমিটিতে যুক্ত হয়েছেন তিন জন।

এর ফলে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ১৫৬ জনে। আর খাস কমিটি ১৭ সদস্যের।

আরবি ভাষার জ্ঞান প্রয়োগে ইংরেজি শেখার বিশেষ কোর্স

জানা যায়, খাস কমিটিতে ১৪ থেকে ১৭ জন করা হয়েছে। নতুন করে যুক্ত হয়েছেন হাটহাজারী মাদরসায় নতুন যোগ দেয়া মুহাদ্দিস আল্লামা শেখ আহমদ, মোমেনশাহী বড় মসজিদের ইমাম ও মাদরাসা ফয়জুর রহমানের মুহাতামিম মাওলানা আবদুল হক এবং আরজাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া।

মজলিসে আমেলার ৩৮ সদস্যের তালিকা এখনো পাওয়া যায়নি।

বৈঠক সূত্র আওয়ার ইসলামে জানিয়েছে, আমেলা ও খাস কমিটিতে লোক অন্তর্ভূক্ত করা ছাড়াও বেফাকে জনবল নিয়োগ কমিটি নামে একটি কমিটি করা হয়। যারা প্রতিষ্ঠানটিতে জনবল নিয়োগ ও ছাটাই সংক্রান্ত বিষয় দেখভাল করবে।

এছাড়া বৈঠকে ইফতা বিভাগের [উচ্চতর গবেষণা বিভাগ] পরীক্ষার বিষয়ে আলোচনা হয়। আগামী বছর থেকে ইফতার পরীক্ষা নেয়া হবে বলে সিদ্ধান্ত হয়। এ সংক্রান্ত দায় দায়িত্ব দেয়া হয় বেফাকের পরীক্ষা বিভাগের উপর।

বৈঠকে উল্লেখিত বিষয় ছাড়াও দাওয়াত ও তাবলিগের চলমান সঙ্কট নিয়ে আলোচনা হয়। যা এখনো চলছে। এ বিষয়ে নতুন কিছু সিদ্ধান্ত আসবে বলেও জানা যায়।

নতুন মাদরাসাকে বেফাকভূক্ত করবেন যেভাবে

-আরআর