রবিবার, ২৪ জুন ২০১৮

ওআইসি সম্মেলনের যৌথ ঘোষণায় আপত্তি তুলেছে পাকিস্তান

OURISLAM24.COM
মে ৭, ২০১৮
news-image

আবদুল্লাহ তামিম: ঢাকায় সদ্য সমাপ্ত হওয়া ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ৪৫তম পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলনের যৌথ ঘোষণা নিয়ে আপত্তি তুলেছে পাকিস্তান।

সোমবার (০৭ মে) ঢাকার পাকিস্তানের হাইকমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে এ আপত্তির কথা জানানো হয়েছে বলে জানা যায়।

এতে বলা হয়, যৌথ ঘোষণায় আয়োজক দেশের (বাংলাদেশ) নিজস্ব মতামত প্রতিফলিত হয়েছে। তবে পাকিস্তানের এই প্রতিক্রিয়ায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, ওআইসির ঘোষণা সর্বসম্মতি ক্রমে দেওয়া হয়েছে। এখানে বাংলাদেশর একান্ত নিজস্ব মতামত নেই।

সংশ্লিষ্ট সূত্র বলছে, গত ৫ ও ৬ মে ঢাকায় ওআইসির পররাষ্ট্র মন্ত্রীদের ৪৫তম সম্মেলন অনুষ্ঠিত হয়। পরে সম্মেলনের শেষ দিনে দেওয়া হয় ৩৯ দফা যৌথ ঘোষণা।

পাকিস্তানের অভিযোগ হলো অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে পরামর্শ না করেই এই ঘোষণাপত্র তৈরি করা হয়েছে। এছাড়া ঘোষণায় বাংলাদেশের নিজস্ব মতামতই তুলে ধরা হয়েছে বলেও অভিযোগ করেছে একাত্তরে স্বাধীনতা যুদ্ধে পরাজিত দেশটি।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ওআইসি সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর মতামত নিয়েই এই ঘোষণাপত্র তৈরি করা হয়েছে। এখানে বাংলাদেশের নিজস্ব মতামত দেওয়ার সুযোগ নেই।

‘কোনো দেশ যদি এই ঘোষণাপত্র নিয়ে অভিযোগ করতে চায়, তাহলে তারা ওআইসির সচিবালয়ে অভিযোগ করতে পারে। তাদের সেই সুযোগ রয়েছে বলে বলেন তিনি’

আরো পড়ুন- নতুন করে সামরিক অভিযানের ঘোষণা দিলেন এরদোগান