বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


রোহিঙ্গাদের জন্য ‘মডেল গ্রাম’ ঘোষণায় উদ্বেগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বিতাড়িত রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে ‘মডেল গ্রাম’ তৈরির ঘোষণা দিয়েছেন দেশটির  সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং।

মিয়ানমার সফরে যাওয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলকে তিনি বলেছেন, রোহিঙ্গাদের জন্য নির্মিত নির্ধারিত এ অঞ্চলটি বাংলাদেশে আশ্রিতদের জন্য ‘নিরাপদ আবাস’ হবে। তবে তাদের সঙ্গে আলাপে রোহিঙ্গাদের ‘বাঙালি’ অভিবাসী বলেই দাবি করেন এই সেনাপ্রধান।

আপন বাসভূমি রাখাইনে ফিরে যাওয়ার ক্ষেত্রে রোহিঙ্গাদের মধ্যে যে নিরাপত্তাহীনতা কাজ করছিল, সেনাপ্রধানের এ বক্তব্যে সে শঙ্কা আরও বেড়ে গেছে ভুক্তভোগী রোহিঙ্গাদের মধ্যে।

শনিবার (৫ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল মিয়ানমার সফরে গেলে তাদের সামনে পরিস্থিতি নিয়ে বক্তব্য দেওয়ার সময় সেনাবাহিনী প্রধান ‘নির্ধারিত এলাকায়’ রোহিঙ্গাদের ‘রাখার’ কথা বলেন। কার্যত যার মধ্য দিয়ে রোহিঙ্গাদের ‘অবরুদ্ধ’ রাখার মনোভাব প্রকাশ পায়।

নিজ ফেসবুকের টাইমলাইনে শনিবার মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাইং রোহিঙ্গাদের আবারও ‘বাঙালি’ হিসেবে দাবি করেন। তার দাবি, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে রাখাইনে এসে দীর্ঘদিন ধরে বসবাস করছে।

‘তারা (রোহিঙ্গা) যদি নির্ধারিত এলাকায় থাকে তাহলে তাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই,’ লিখেন মিন অং।

মিয়ানমার সেনাপ্রধানের এমন বক্তব্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল গভীর উদ্বেগ প্রকাশ করেছে। মিন অং-এর কথিত ঘোষণাকে তারা বেশ উদ্বেগের সঙ্গে ব্যাখ্যা করেছেন।

তারা রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনা মগদের হত্যাকাণ্ডকে ‘জাতিগত নিধন’ হিসেবে উল্লেখ করেছেন। যদিও বরাবরই বিষয়টি অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার ও সেনাবাহিনী।

আরো পড়ুন : পাকিস্তানে কয়লাখনিতে বিস্ফোরণ : নিহত ১৬ আহত ৯

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ