শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


এ বছর এডিবির সর্বোচ্চ ঋণ সহায়তা পাবে বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চলতি বছর এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি) থেকে সর্বোচ্চ ঋণ সহায়তা পাবে বাংলাদেশ।

জানা গেছে, এ বছর বাংলাদেশ দুই বিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে ব্যাংকটি। পাশাপাশি সার্কভুক্ত দেশগুলোর মধ্যে অভিন্ন মুদ্রা চালুর ব্যাপারে আলোচনা হয়েছে এডিবির ৫১তম বার্ষিক সভার দ্বিতীয় দিনে।

সভায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের জন্য সার্ক ইকনোমিক কাউন্সিল গঠনের ব্যাপারে প্রস্তাবনা এসেছে।

শুক্রবার সার্কভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের আলোচনা পর্বে এ বিষয়গুলো গুরুত্ব পেয়েছে। দিন শেষে ম্যানিলায় নিযুক্ত এডিবির বিকল্প নির্বাহী পরিচালক মাহবুুব আহমেদের আমন্ত্রণে এক নৈশভোজে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

অর্থমন্ত্রী জানান, চলতি বছর এ যাবৎকালের সর্বোচ্চ ঋণ পাওয়া যাবে সংস্থাটির কাছ থেকে। দুই বিলিয়ন ডলারের ঋণ সহায়তা দিয়ে দেশের অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতের উন্নয়নে ব্যবহার করা হবে। এটি বাংলাদেশের জন্য সুখবর বলেও মন্তব্য করেন মন্ত্রী।

সার্কভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের আলোচনা পর্বে অর্থমন্ত্রীর দেওয়া অভিন্ন মুদ্রা চালু গুরুত্বসহকারে আলোচনা হয়। এটি চালু করা উচিত বলেও মতামত দেওয়া হয়। তবে সব দেশ এর পক্ষে নয়। ফলে এ নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

-আরআর


সম্পর্কিত খবর