২০১৮-০৫-০৪

মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

ঢাকায় ওআইসির ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন শুরু আগামীকাল

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: আগামীকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে শুরু থেকে যাচ্ছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দু’দিন ব্যাপী সম্মেলন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানটি উদ্বোধন করার কথা রয়েছে।

সম্মেলনের আয়োজক দেশ হিসেবে আগামী এক বছরের জন্য ওআইসি কাউন্সিল অব মিনিস্টার্স (সিএফএম)-এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে বাংলাদেশ।

এবারের সম্মেলনে ৫৭ সদস্য বিশিষ্ট এ সংস্থার প্রায় ৬০০ প্রতিনিধি অংশ গ্রহণ করবে।এদের মধ্যে রয়েছেন ৭ জন পররাষ্ট্রমন্ত্রী, ১২ জন প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী পর্যায়ের প্রতিনিধি, ওআইসি ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানগণ।

ওআইসি’র অসদস্য কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে এবার বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বক্তব্য রাখবেন।

‘ইসলামিক ভ্যালুস ফর সাসটেইনেবল পিস, সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট’ শ্লোগানটি এবারের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এই সম্মেলনের প্রতিপাদ্য ।

গণতান্ত্রিক সরকারের আমলে বাংলাদেশে এই প্রথমবারের মতো ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ১৯৮৩ সালে ১৪তম সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল।

সম্মেলনে এবারো প্রতিবারের মতো ফিলিস্তিন ইস্যুটি নিয়ে আলোচনা করবেন সদস্যরা। এছাড়া, রোহিঙ্গা ইস্যুটি বড় আকারে আলোচনা করা হবে।