বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বৈশ্বিক সমস্যা মােকাবেলায় ভারত-চীনকে একসঙ্গে কাজ করতে হবে : মোদী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সীমান্তে শান্তি বজায় রাখার স্বার্থে দু’পক্ষের শীর্ষ সামরিক পর্যায়ে সংলাপে অগ্রগতি আনতে সহমত পোষণ ও বিশ্বের ৪০ শতাংশ জনগোষ্ঠীর ভারত ও চীন একসঙ্গে কাজ করার অঙ্গীকারের মধ্য দিয়ে শেষ হলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চীন সফর।

ফেরার আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আগামী বছর একই ধরনের ‘ঘরােযা’ ভারত সফরের আমন্ত্রণ জানিয়ে মােদী বলেন, বিশ্বের ৪০ শতাংশ জনগােষ্ঠীর দেশ হিসেবেই ভারত ও চীনকে বৈশ্বিক সমস্যা মােকাবেলায় একসঙ্গে কাজ করতে হবে।

ভারতীয় প্রধানমন্ত্রীর দুদিনের চীন সফরে সুনির্দিষ্ট আলােচ্যসূচি না থাকলেও বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংযের সঙ্গে কথা বলেছেন মােদী। ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপের মাধ্যমে নাদিল্লি-বেইজিং সম্পর্কে ‘নবযুগ’ সূচনার ডাক দিয়েছেন জিনপিং।

দু'দিনের সফরে শুক্রবার (২৭ এপ্রিল) দুপুরে চীনের মধ্যাঞ্চলের হাবেইযের উহান প্রদেশে পৌঁছালে স্থানীয় সংস্কৃতির ছন্দে মােদীকে অভ্যর্থনা জানান জিনপিং। এরপর দুই নেতা যান ৪৩৩ খ্রিস্ট পূর্বাব্দের এক রাজার সমাধি দেখতে। তারা একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও পাশাপাশি বসে দেখেন। বসেন বৈঠকেও। পাশাপাশি আরও একাধিক কর্মসূচিতে অংশ নেন।

শনিবার সকালে নৌবিহার উপভােগ করেন দুই নেতা। তাদের সকালটা শুরু হয় চাযের আড্ডায়। আড্ডায় মােদী কথা বলেন দু'দেশের সম্পর্কোন্নয়ন নিয়ে।

এসময় দুই নেতাই সীমান্তে শান্তি বজায় রাখার স্বার্থে দু’পক্ষের শীর্ষ সামরিক পর্যায়ে সংলাপে অগ্রগতি আনতে সহমত পোষণ করেন। দুই নেতাই মনে করেন, কোনাে কোনাে ক্ষেত্রে দ্বিমত থাকলেও ভারত ও চীন দুপক্ষই আলােচনার মাধ্যমেতা সমাধান করার মতাে পরিণত ও প্রজ্ঞাবান।

সীমান্তের দুকলাম মালভূমিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত বছরের মাঝামাঝিতে তুমুল উত্তেজনায় উড়ায় ভারত-চীন। দু’পক্ষই ব্যাপক সৈন্য-সামন্ত জড়াে করে সীমান্তে। তবে নয়াদিল্লিবেইজিং আলােচনার মাধ্যমে উত্তেজনার ইতি টানে।

এসএস

আরো পড়ুন : ‘৭৫ হাজার মাদরাসায় ২৬ লাখ শিক্ষার্থী দীনি শিক্ষা গ্রহণ করছে’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ