শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


রাশিয়ায় ইসলামি মধ্যপন্থা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুলাইমান সাদী : সম্প্রতি মুসলমানদের সঙ্গে রাশিয়ার বিভিন্ন তৎপরতা নতুনভাবে রাশিয়াকে ব্যাখ্যা করার সুযোগ তৈরি করছে। অপরদিকে রাশিয়াও ইসলাম ও মুসলমানদের বোঝার তাগিদে নানারকম পদক্ষেপ গ্রহণ করছে।

দেশটি ইসলামে মধ্যপন্থা নিয়েও শুরু করেছে বিভিন্ন গবেষণা, হাতে নিয়েছে বেশ কিছু কার্যক্রমও।

গত ২৪ এপ্রিল ‘গ্রুপ অব স্ট্র্যাটেজিক ভিশন-রাশিয়া ও ইসলাম’ শীর্ষক একটি আন্তর্জাতিক মিডিয়া সম্মেলন করেছে রাশিয়ার মুসলিম প্রদেশ তাতারস্তানের প্রেসিডেন্ট রুস্তম মিন্নাখানভ।

সম্মেলনে বক্তারা দাবি করেন, ইসলামি মধ্যপন্থার মাধ্যমে পৃথিবীর নতুন একটি চেহারা দাঁড়াতে পারে আগামী ত্রিশ বছরের মধ্যে। তারা বলেন, ২০৫০ সালের মধ্যে পৃথিবীতে খ্রিস্টান ও মুসলিম সমান সমান হওয়ার একটা প্রণোদনা দিনদিনই পাখা মেলছে।

রাশিয়ার কেন্দ্রীয় সরকার, ক্রিমীয় সরকার ও বিভিন্ন দেশ থেকে আসা জ্যেষ্ঠ সাংবাদিকদের মধ্যে উদ্যোক্তাদের এমন প্রত্যাশা বেশ সাড়া ফেলে। যুদ্ধবিধ্বস্ত সাম্প্রতিক পৃথিবীর অসহ্য রকম হয়ে উঠেছে বলে স্বীকার করেন বক্তারা। তারা পাশ্চাত্য শাসনের নিগড় থেকে মুক্তির অভিব্যক্তি প্রকাশ করেন তাদের গোছানো শব্দে ও কথা বলা শরীরে।

সম্মেলনে প্রদত্ত ভাষণে তাতারস্তানের প্রেসিডেন্ট রুস্তম মিন্নাখানভ ক্রিমিয়া প্রশ্নে রাশিয়ার ওপর তাঁর ভাষায়, পাশ্চাত্যের আরোপিত ধ্বংসাত্মক নিষেধজ্ঞা মোকাবিলা এবং আন্তর্জাতিক বিরোধের শান্তিপূর্ণ উপায় খোঁজার বিষয়ে গণমাধ্যমকে ভূমিকা রাখতে আহ্বান জানান।

গত ৫শ বছর ধরে একচেটিয়াভাবে পাশ্চাত্য সভ্যতার দাপট আর দাদাগিরিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে মধ্যপন্থামাফিক পৃথিবী নির্মাণের প্রত্যাশা নিয়ে প্রতিনিধিরা সম্মেলনস্থল ছাড়েন।

বাংলাদেশ, রাশিয়া, সৌদি আরব, কাতার, কুয়েত, মিসর, তুরস্ক, ইন্দোনেশিয়াসহ ৫০ টির বেশি দেশের সাংবাদিকের অংশ গ্রহণ করে সম্মেলনে।

সিমফেইরোপোল বিমানবন্দর থেকে ঐতিহাসিক নগরী ইয়াল্টার দূরত্ব এক শ কিলোমিটারের বেশি। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পরিস্থিতি আলোচনার জন্য এখানেই স্তালিন, চার্চিল ও রুজভেল্ট (ওই সময়ে রুশ, ব্রিটিশ ও মার্কিন শীর্ষ নেতা) বৈঠক করেছিলেন। বেশ কিছু ছোট-বড় শহর এই সড়কের ওপর রয়েছে।

আরো পড়ুন : একটি আয়াত, একটি যুদ্ধনীতি ও আজকের সৌদি আরব

-আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ