২০১৮-০৪-২৬

বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

শরিয়াহ আইনে পরিচালিত ব্রুনাইয়ের অজানা কিছু তথ্য

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম: ২০১৪ থেকে সরকারিভাবে শারিয়াহ আইন বাস্তবায়িত হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার একটি দেশে। অনেকেই মুসলিম রাষ্ট্র হিসেবে চিনে এ দেশটিকে। দেশটির নাম ব্রুনাই।

Negara Brunei Darussalam দক্ষিণ পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। এটি একটি রাজতান্ত্রিক ইসলামি দেশ। দেশটি বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত। এর উত্তরে দক্ষিণ চীন সাগর, এবং বাকি সব দিকে মালয়শিয়া।

ব্রুনাই তেল সম্পদে সমৃদ্ধ একটি ধনী রাষ্ট্র। ১৯৬০-এর দশকের শেষ দিকে এটি এই অঞ্চলের একমাত্র দেশ হিসেবে ব্রিটিশ উপনিবেশ হিসেবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেয়। ১৯৮৪ সালে এসে দেশটি স্বাধীন হয়।

ব্রুনাই দুইটি আলাদা এলাকা নিয়ে গঠিত। এদের মধ্যে পশ্চিমেরটি বৃহত্তর। দুই এলাকাতেই সমুদ্র বন্দর আছে। তবে দুইটিকেই মালয়শিয়ার সারাওয়াক প্রদেশ ঘিরে রেখেছে। বন্দর সেরি বেগাওয়ান ব্রুনাইয়ের রাজধানী। ব্রুনাইয়ের আয়তন মাত্র ৫,৭৬৫ বর্গকিলোমিটার।

বাংলাদেশ থেকে যারাই সে দেশে যায় তাদের আলাদা সম্মান করা হয়। আর যদি সে কুরআনে হাফেজ হয় তাহলে তো ভিন্ন ধরনের কদর করা হয় তাদের। আলেম হাফেজদের খুব সম্মান করেন তারা।

ব্রুনাইয়ের রাজনীতি একটি পরম রাজতন্ত্র কাঠামোতে সংঘটিত হয়। ব্রুনাইয়ের সুলতান হলেন একাধারে রাষ্ট্র ও সরকারের প্রধান। সরকারের হাতে নির্বাহী ক্ষমতা ন্যস্ত।

ব্রুনাইয়ে ২০ সদস্যবিশিষ্ট একটি আইন প্রণয়ন কাউন্সিল আছে, তবে এর সদস্যেরা আইন প্রণয়নে কেবল পরামর্শদাতা হিসেবে কাজ করেন। ১৯৫৯ সালের সংবিধান অনুযায়ী পাদুকা সেরি বাগিন্দা সুলতান হাজি হাসানাল বোলকিয়াহ মুইযাদ্দিন ওয়াদ্দাউল্লাহ হলেন দেশের প্রধান। ১৯৬০-এর দশকে একটি বিপ্লবের পর থেকে ব্রুনাইয়ে মার্শাল ল’ জারি হয়ে আছে।

মালয় ভাষা ও ইংরেজি ভাষা ব্রুনাইয়ের সরকারি ভাষা। ব্রুনাইয়ের অর্ধেকেরও বেশি লোকের মাতৃভাষা মালয় ভাষা। অন্যদিকে ইংরেজি মাতৃভাষী লোকের সংখ্যা হাজার দশেক। এখানকার প্রায় ১২% লোক চীনা ভাষার বিভিন্ন উপভাষাতে কথা বলেন। এছাড়াও বেশ কিছু সংখ্যালঘু ভাষা প্রচলিত।

মালয় ভাষা দেশটির সার্বজনীন ভাষা বা লিঙ্গুয়া ফ্রাংকা, তবে ইদানীং পর্যটন ও বাণিজ্যে ইংরেজি ভাষার প্রসার বেড়েছে।

ব্রুনাইয়ের সংস্কৃতি দৃঢ়ভাবে মালে সংস্কৃতির এবং ইসলাম ধর্ম দ্বারা প্রভাবিত। ইসলাম ব্রুনাইয়ের রাষ্ট্রীয় ধর্ম। এখানে অপরাধ প্রবনতা যেমন খুন ধর্ষণ ও হত্যার মতো ঘটনা খুব একটা নেই বললেই চলে। সূত্র: ইন্টারনেট

ইসলামী বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ

-আরআর

মুফতি ফয়জুল্লাহ সাক্ষাৎকারপর্ব

ইসলামী ঐক্যজোটের রাজনীতি, হেফাজতে ইসলাম, আল্লামা মুফতি ফজলুল হক আমিনী রহ., চলমান বাংলাদেশ, ইসলামী দলে ভাঙন, ২০ দলীয় জোট থেকে ঐক্যজোটের ফিরে আসা ইত্যাদি সব বিষয় নিয়ে আওয়ার ইসলামকে দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব ও লালবাগ জামিয়ার মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ। সাক্ষাৎকারটি লাইভ প্রচার হবে বৃহস্পতিবার [২৬ এপ্রিল] রাত ১১ টায়। আওয়ার ইসলাম ফেসবুক পেইজে। সঙ্গেই থাকুন…

Posted by ourislam24.com on Wednesday, April 25, 2018