শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

রড-সিমেন্টের মূল্যবৃদ্ধির কারণে ১৫ হাজার শ্রমিক বেকার

OURISLAM24.COM
এপ্রিল ২৬, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধিতে কুষ্টিয়ায় আবাসন ব্যবসায় ধস নেমেছে। বিশেষ করে রড-সিমেন্টের দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে ইতোমধ্যেই অনেকেই ভবন নির্মাণকাজ বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। যার কারণে হাজারো শ্রমিক বেকার বসে আছে ঘরে।

নির্মাণকাজ বন্ধ হয়ে যাওয়ায় এই সেক্টরের সঙ্গে জড়িত প্রায় ১৫ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছেন। গত এক দশক ধরে কুষ্টিয়ায় আবাসন ব্যবসায়ীদের হাত ধরে ছোট, বড় ও মাঝারি সব মিলে প্রায় ১০০টির মতো বহুতল ভবন নির্মাণ করে সেখানে অন্তত প্রায় দুই হাজার পরিবারের আবাসনের সংস্থান হয়েছে। বেশ ভালোই চলছিল।

সম্প্রতি নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধির কারণে এ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা বিপাকে পড়েছেন। আবাসন ক্রেতাদের সঙ্গে পূর্বের চুক্তিমতে নির্মাণ সম্পন্ন করতে লোকসানে পড়ছে বিল্ডার্স কোম্পানিগুলো।

এতে অবকাঠামো নির্মাণের গতিশীলতায় পড়েছে ভাটা। নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধির কারণে সরকারি কাজেও প্রাক্কলন ব্যয় অনেকটায় বৃদ্ধি পেয়েছে বলে স্বীকার করছেন সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা।

 

কুষ্টিয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এ জেড এম শফিউল হান্নান জানান, নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রভাব সরকারি খাতের অবকাঠামো নির্মাণে কোনো বাধা না হলেও সামগ্রিকভাবে বেসরকারি খাতে এর সীমাহীন নেতিবাচক প্রভাব পড়েছে।

তিনি বলেন, হঠাৎ এই মূল্যবৃদ্ধির লাগাম টেনে ধরতে না পারলে আগামীতে সব প্রকার সরকারি অবকাঠামো নির্মাণেও প্রাক্কলন ব্যয় সংকুলন করা অসম্ভব হয়ে পড়বে।

আরো পড়ুন- শরিয়াহ আইনে পরিচালিত ব্রুনাইয়ের অজানা কিছু তথ্য