শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

২০ হাজার ৭৪৮ শিক্ষার্থীর অংশ গ্রহণের মধ্য দিয়ে শুরু হলো দাওরায়ে হাদিস পরীক্ষা

OURISLAM24.COM
এপ্রিল ২৫, ২০১৮
news-image

আতাউর রহমান খসরু: আজ ২৬ এপ্রিল সকাল ৯টা থেকে শুরু হয়ে গেছে কওমি মাদরাসা শিক্ষা কমিশন আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া-এর ২য় কেন্দ্রীয় পরীক্ষা।

১১ এপ্রিল ২০১৭ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করার পর হাইআতুল উলয়ার অধীনে ৬ বোর্ডের সম্মিলিত দাওরায়ে হাদিসের পরক্ষাী গতবছর থেকে শুরু হয়েছে। এ বছর অনুষ্ঠিত হচ্ছে হাইআতুল উলয়ার দ্বিতীয় সম্মিলিত বোর্ড পরীক্ষা।

১৪ দিনব্যাপী পরীক্ষা শেষ হবে ৯ মে বুধবার। হাইআতুল উলয়ার দপ্তর বিষয়ক সম্পাদক ও পরীক্ষার কমিটির সদস্য মাওলানা অসিউর রহমান আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আওয়ার ইসলামকে দেয়া তথ্য বিবরণীতে তিনি জানান, এ বছর দেশের ৬টি কওমি শিক্ষাবোর্ডের ২০৭৪৮ জন শিক্ষার্থী তাকমিল স্তরের এ পরীক্ষায় অংশগ্রহণ করছে।

তাদের মধ্যে ১৪৭৪৭ জন ছাত্র ও ৬০০১ জন ছাত্রী। তারা অংশগ্রহণ করছে ১০৩৮টি মাদরাসা থেকে।

আজ থেকে সারা দেশের ৩২২টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়েছে। প্রতিদিন সকাল ৯টায় শুরু হয়ে বেলা ১২.৩০টায় শেষ হবে।

গতবারের মতো এবারও সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাক থেকে অংশগ্রহণ করছে।

কওমি মাদরাসা ভিত্তিক শীর্ষ এ বোর্ডটির ৮৭২টি মাদরাসা থেকে ১৬৬১১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে।

কাল থেকে দারুল উলুম হাটহাজারীর সমাপনী পরীক্ষা: রুটিন

এছাড়াও আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশের ৭২টি মাদরাসা ১৩৩৭জন শিক্ষার্থী, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস-এর ১৮টি মাদরাসা ৮৮২জন শিক্ষার্থী, বেফাকুল মাদারিসিল কওমিয়া গহরডাঙ্গা-এর ৩০টি মাদরাসা থেকে ৫৪৯জন এবং বেফাকুল মাদারিসিদ্দিনিয়া বাংলাদেশের ২৪টি মাদরাসা থেকে ৩২১জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

তবে বোর্ড পরিবর্তনের কারণে যে ৪টি মাদরাসার পরীক্ষা স্থগিত করা হয়েছিলো হাইআতুল উলয়া কেন্দ্রীয়ভাবে তাদের পরীক্ষাগ্রহণের উদ্যোগ নিয়েছে।

এ ৪ মাদরাসা থেকে মোট ৯১জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যাদের ৬৪ জন ছাত্র ও ২৭ জন ছাত্রী।

-আরআর

মুফতি ফয়জুল্লাহ সাক্ষাৎকারপর্ব

ইসলামী ঐক্যজোটের রাজনীতি, হেফাজতে ইসলাম, আল্লামা মুফতি ফজলুল হক আমিনী রহ., চলমান বাংলাদেশ, ইসলামী দলে ভাঙন, ২০ দলীয় জোট থেকে ঐক্যজোটের ফিরে আসা ইত্যাদি সব বিষয় নিয়ে আওয়ার ইসলামকে দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব ও লালবাগ জামিয়ার মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ। সাক্ষাৎকারটি লাইভ প্রচার হবে বৃহস্পতিবার [২৬ এপ্রিল] রাত ১১ টায়। আওয়ার ইসলাম ফেসবুক পেইজে। সঙ্গেই থাকুন…

Posted by ourislam24.com on Wednesday, April 25, 2018