শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দুরহামের পদক্ষেপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওমর ফাইয়ায: যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের দুরহাম শহরের সামাজিক সংগঠন গুলোর একটি জোটের দাবির মুখে সিটি কাউন্সিল দুরহামমের পুলিশ বিভাগ এবং ইসরাইলি সেনাবাহিনীর মধ্যকার প্রশিক্ষণ সহযোগিতা বাতিল করেছে।

গত ১৬ এপ্রিল এক ভোটাভুটিতে দুরহামের সিটি কাউন্সিলের মেম্বাররা এই প্রশিক্ষণ সহযোগিতা বন্ধের পক্ষে ভোট দেন। দুরহাম যুক্তরাষ্ট্রের প্রথম শহর যেটি ইসরাইলের সাথে সহযোগিতা-চুক্তির বিরুদ্ধের এরকম ভোটের আয়োজন করলো।

দুরহামের সিটি কাউন্সিলের একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, দুরহামের সিটি কাউন্সিল যে কোনো দেশের সাথে পুলিশের প্রশিক্ষণ-সহযোগিতা চুক্তির বিরোধিতা করছে। কাউন্সিল সামরিক বাহিনীর আদলে পুলিশের প্রশিক্ষণ সমর্থন করে না এবং দুরহামে পুলিশের সামরিক বাহিনীসুলভ আচরণ দেখতে চায় না।

এই ঘোষণা দেয়ার মাধ্যমে কোয়ার্টার মিলিয়ন মানুষের শহর দুরহাম নিরাপদ ও বাসযোগ্য পরিবেশ সৃষ্টির প্রতি তার প্রতিশ্রুতি জোরালো করলো।

দেশের পুলিশ বাহিনীগুলোর সামরিকীকরণ চলছে স্বীকার করে কাউন্সিল এ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

দুরহামের পুলিশ প্রধান সেরেলিন দেভিস সিটি কাউন্সিলে দেয়া একটি ঘোষণায় বলেছেন, আমি পুলিশ প্রধান থাকা অবস্থায়, ইসরাইলের কাছ থেকে কোনো ধরনের প্রশিক্ষণ-সহযোগিতা নেওয়ার চেষ্টা করি নি এবং এরকম সহযোগিতা নেওয়ার কোনো পরিকল্পনাও আমার নেই।

আল জাজিরা ইংলিশ থেকে ওমর ফাইয়াযের অনুবাদ

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ