বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বিশ্বভারতী বাংলাদেশ ভবন উদ্বোধন : ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মে মাসে ভারতের পশ্চিমবঙ্গ সফরে যাচ্ছেন। পশ্চিমবঙ্গে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন বাংলাদেশ ভবনের উদ্বোধন ও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উপলক্ষে তার এক দিনের ভারত সফরের কথা রয়েছে।

অনুষ্ঠানটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতি কামনা করেছে বাংলাদেশ। ভারত-বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর যৌথ উপস্থিতিতে বিশ্বভারতী বাংলাদেশ ভবন উদ্বাধন হওয়ার সম্ভাবনা আছে।

বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ চায়, ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী যৌথভাবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন বাংলাদেশ ভবনটির উদ্বোধন করা হোক।

বাংলাদেশ সরকারের অর্থে নির্মাণাধীন ওই বাংলাদেশ ভবনটি মূলত একটি কালচারাল কমপ্লেক্স, যেখানে একটি পাঠাগার এবং বাংলাদেশের সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পর্ক, মুক্তিযুদ্ধ ও ভারত-বাংলাদেশের সম্পর্ক যুক্ত বিভিন্ন স্মৃতি, প্রমাণাদি-দলিল সংক্রান্ত একটি জাদুঘর স্থান পাবে।

ভবন নির্মাণের কাজ প্রায় ৯০ ভাগ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বাংলাদেশ ভবনের সব দায়িত্ব বিশ্বভারতী কর্তৃপক্ষের ওপর ন্যস্ত থাকবে।

ভবন নির্মাণের কার্যক্রম পর্যালোচনা ও প্রধানমন্ত্রীর ভারত সফর চূড়ান্ত করার জন্য বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের নেতৃত্বে বাংলাদেশের ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল বর্তমানে সে দেশে অবস্থান করছে। প্রতিনিধিদলটি গত ১৭ এপ্রিল কলকাতা গিয়েছে।

এসএস

আরো পড়ুন : বৈশাখকে ‘হিন্দু পৌত্তলিকতা ও অপসংস্কৃতি’ বলে লিফলেট বিতরণ : জঙ্গি সন্দেহে আটক ৭

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ