বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


আলোচনা ফলপ্রসূ না হলে পদত্যাগ করবেন ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার আলোচনা ফলপ্রসূ না হলে পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বুধবার জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। তিনি বলেন, শিনজো অ্যাবেকে সঙ্গে নিয়ে উত্তর কোরিয়ার পারণমাবিক নিরস্ত্রীকরণে সর্বোচ্চ চাপ দেবে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই মুহূর্তে ফ্লোরিডায় অবস্থান করছেন অ্যাবে। এর আগে ট্রাম্প বলেছিলেন সিআইএ পরিচালক মাইক পম্পেও কিম জং উনের সঙ্গে গোপন বৈঠক করতে উত্তর কোরিয়া গেছেন।

এক টুইটবার্তায় ট্রাম্প লিখেছেন, ‘গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দেখা করেছেন মাইক পম্পেও। এটা ছিল খুব সাবলীল বৈঠক এবং তাদের মধ্যে সুসম্পর্ক স্থাপিত হয়েছে।

আসন্ন শীর্ষ সম্মেলনের (ট্রাম্প-কিম বৈঠক) বিস্তারিত খুঁটিনাটি নিয়ে এখন কাজ চলছে। পুরো দুনিয়ার জন্য পরমাণু নিরস্ত্রীকরণ দারুণ ব্যাপার হবে, উত্তর কোরিয়ার জন্যও বটে!

২০০০ সালের পর এই প্রথম দুই দেশের এত উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক হলো। চলতি বছর জুনে ট্রাম্প-কিম জং বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে এখনও নিশ্চিতভাবে কোনও বিস্তারিত জানা যায়নি।

ট্রাম্প বলেন, সেই বৈঠক ফলপ্রসূ না হলে দায়িত্ব ছেড়ে দেবেন তিনি। বলেন, আমরা আগে যেমনটা বলেছি। পারমাণবিক পরীক্ষা বন্ধ করলে উত্তর কোরিয়ার অনেক পথ রয়েছে। তাদের জন্য খুবই ভালো হবে। ভালো হবে বিশ্বের জন্যও।’

সূত্র: বিবিসি
আরো পড়ুন- যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হিজাব ক্যাম্পেইন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ