শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


তারেককে ফিরিয়ে আনার প্রক্রিয়া জানালেন আইনজীবী সৈয়দ ইকবাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া হলো এক্সট্রাডিশনের আবেদন। ব্রিটিশ হোম অফিস বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ আবেদন পাঠাতে হবে। আবেদন পাঠানোর পর ব্রিটিশ সরকারের এক্সট্রাডিশন আইন ২০০৩ অনুসারে করণীয় নির্ধারণ করা হবে। বললেন, ইংল্যান্ডে সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ ইকবাল ।

কমনওয়েলথ সম্মেলনে যোগদানে গিয়ে এক সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারেক রহমানকে লন্ডন থেকে দেশে ফিরিয়ে আনার জোর দাবি জানানোর পর সৈয়দ ইকবাল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এর প্রক্রিয়ার বিস্তারিত ব্যাখ্যা দেন।

সৈয়দ ইকবাল জানান, আবেদন পাওয়ার পর ব্রিটিশ আদালত বিষয়গুলো খতিয়ে  দেখবেন।  এক্ষেত্রে কয়েকটি শর্ত থাকবে : এক. অপরাধীকে স্বদেশে ফিরিয়ে নিতে অপরাধের দণ্ড মৃত্যুদণ্ড হতে পারবে না। দুই. নির্ধারিত অপরাধের বাইরে অন্য অপরাধের বিচার হতে পারবে না। তিন. অপরাধটি এক্সট্রাডিশন বা বিচারের জন্য পুনঃঅর্পিত হবার যোগ্য প্রমাণিত হতে হবে।

তারেক  রহমানের ব্যাপারে নিশ্চিত কোনো পদক্ষেপ নেয়া হলে তার আইনজীবীরা চ্যালেঞ্জ করে আপিলে যেতে পারবেন এবং হাইকোর্ট বা সুপ্রিমকোর্টেও যেতে পারবেন বলে জানিয়েছেন ইংল্যান্ড সুপ্রিমকোর্টের এ আইনজীবী।

এসএস

আরো পড়ুন : ‘এশিয়ার মানুষ সহিষ্ণু, কঠোর পরিশ্রমী, সামর্থবান, প্রতিভাবান ও আশাবাদী’

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ