শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কারিগরি প্রশিক্ষণ পাবে ১০ হাজার তরুণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: অর্থ মন্ত্রণালয়ের অর্থায়নে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রগ্রাম (সেইপ) প্রকল্পের আওতায় ওয়েল্ডিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ক্যাড-ক্যাম ডিজাইন অ্যান্ড প্রগ্রামিংসহ ছয়টি বিষয়ে বিনা মূল্যে প্রশিক্ষণ দেয় বাইওয়া ট্রেনিং ফ্যাসিলিটি। দ্বিতীয় মেয়াদে প্রশিক্ষণ পাবে ১০ হাজার ৬৬০ জন।

কারিগরি প্রশিক্ষণ পাবে ১০ হাজার তরুণ

শিক্ষিত ও স্বল্পশিক্ষিত বেকারদের কারিগরি প্রশিক্ষণ দেওয়ার জন্য হাতে নেওয়া হয়েছে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রগ্রাম (সেইপ) প্রকল্প। এ প্রশিক্ষণ প্রকল্পের প্রথম ধাপ শেষ হয়েছে।

প্রথম ধাপে মোট আট হাজার ৫৪১ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়। শুরু হয়েছে দ্বিতীয় ধাপের প্রশিক্ষণ কার্যক্রম। ডিসেম্বর ২০২০ সারা দেশে ১০ হাজার ৬৬০ জনকে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন (বাইওয়া) ট্রেনিং ফ্যাসিলিটি।

বিষয় ও কোর্সের মেয়াদ

বাইওয়া ট্রেনিং ফ্যাসিলিটির কো-অর্ডিনেটর (মনিটরিং, ইভ্যালুয়েশন অ্যান্ড ট্রেনিং) মো. এনামুল হক খান জানান, ছয়টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

চার মাস মেয়াদি বিষয়গুলো হলো মেশিন শপ প্র্যাকটিস, ওয়েল্ডিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন অ্যান্ড মেইনটেন্যান্স ও সিএনসি মেশিন অপারেটর। ছয় মাস মেয়াদি কোর্সটি হলো ক্যাড-ক্যাম ডিজাইন অ্যান্ড প্রগ্রামিং। প্রতি ব্যাচে সুযোগ পাবে ২৫ জন। এ ছাড়া রয়েছে এক মাসের মাস্টার ক্রাফটম্যানশিপ কোর্স।

বিষয়ভেদে যোগ্যতা

দ্বিতীয় ধাপে মেশিন শপ প্র্যাকটিস বিষয়ে প্রশিক্ষণ পাবে এক হাজার ৫০ জন এবং ওয়েল্ডিং বিষয়ে এক হাজার ১৩০ জন। পঞ্চম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৬ বা তার বেশি।

রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং বিষয়ে ৯৯০ জন এবং ইলেকট্রিক্যাল ইনস্টলেশন অ্যান্ড মেইনটেন্যান্স বিষয়ে এক হাজার ৪৬০ জন প্রশিক্ষণ পাবে। এ দুটি বিষয়েও শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি পাস। ১৭ বছরের বেশি হলেই আবেদন করা যাবে।

সিএনসি মেশিন অপারেটর বিষয়ে ৪৫০ জনকে ভর্তি করা হবে। আবেদনের যোগ্যতা এসএসসি। ২৫০ জন প্রশিক্ষণ পাবে ক্যাড-ক্যাম ডিজাইন অ্যান্ড প্রগ্রামিং বিষয়ে। যোগ্যতা বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি বা ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং।

এ তিন বিষয়ে বয়স হতে হবে ১৭ বা তার বেশি। প্রতিটি বিষয়ে সমাজের সুবিধাবঞ্চিতদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া অগ্রাধিকার পাবে মহিলা ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থীরা। মাস্টার ক্রাফটসম্যানশিপ বিষয়ে তিন বছরে প্রশিক্ষণ পাবে পাঁচ হাজার ৩৩০ জন।

লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প-কারখানায় যেকোনো বিষয়ে টেকনিশিয়ান বা কারিগর হিসেবে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকলেই অংশ নেওয়া যাবে এ কোর্সে।

ভর্তির পদ্ধতি

বিনা মূল্যে ভর্তি ফরম পাওয়া যাবে বাইওয়া ট্রেনিং ফ্যাসিলিটি, প্যারাডাইস ভবন, ২ ফোল্ডার স্ট্রিট, ওয়ারী, ঢাকা ঠিকানায়। এ ছাড়া আবেদন ফরম পাওয়া যাবে প্রতিষ্ঠানটির ওয়েব ঠিকানায় (www.bletibd.org)। ফরমের যাবতীয় তথ্য হাতে লিখে বা কম্পিউটারে কম্পোজ করে প্রিন্ট দিয়ে সরাসরি বা কুরিয়ারে পাঠানো যাবে।

অনলাইনে ফরম পূরণ করার লিংক http://www.bletibd.org/Online_ Reg.aspx। পূরণকৃত ফরম পাঠানো যাবে admission.bleti.seip@gmail.com মেইল ঠিকানায়। কোর্স শুরুর আগে যোগ্যদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। মৌখিক পরীক্ষায় দেখা হবে প্রশিক্ষণের বিষয়ে আগ্রহ, যোগ্যতা, ভবিষ্যতে এ কাজে নিজে স্বাবলম্বী হবে কি না বা চাকরিতে কতটুকু আগ্রহ আছে, এসব বিষয়। ভর্তির সময় সঙ্গে নিতে হবে দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের ফটোকপি, শিক্ষাগত যোগ্যতার সনদ ও অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

আছে ভাতা

ভর্তির সুযোগ মিললে পাওয়া যাবে যাতায়াত ও টিফিন বাবদ ভাতা। ভাতা পাওয়া যাবে দৈনিক উপস্থিতির ভিত্তিতে। সরকারি ছুটির দিন ছাড়া অন্যান্য দিন ক্লাসে উপস্থিত থাকলে ১০০ টাকা যাতায়াত বাবদ এবং টিফিন বাবদ ৫০ টাকা হারে ভাতা দেওয়া হবে। ভাতার এ টাকা কোর্স শেষে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়া হবে। সে জন্য প্রশিক্ষণার্থীকে খুলতে হবে মোবাইল ব্যাংক হিসাব।

দেওয়া হবে চাকরি

বাইওয়া ট্রেনিং ফ্যাসিলিটির সমন্বয়কারী (জব প্লেসমেন্ট অ্যান্ড ডাটা বেইস) মো. মহসীন আলী জানান, লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের সারা দেশের প্রায় তিন হাজার প্রতিষ্ঠানের সঙ্গে লিংকেজ রয়েছে। এসব প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেওয়া দক্ষ বেকারদের চাকরির সুযোগ রয়েছে।

প্রথম ধাপে এখন পর্যন্ত মোট ছয় হাজার ৭৫১ জনকে খাতওয়ারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির সুযোগ করে দেওয়া হয়েছে। ট্রেড অনুসারে রয়েছে চাকরির সুযোগ। প্রশিক্ষণ দেওয়া প্রার্থীদের একটি ডাটা বেইস তৈরি করা হয়। সেখান থেকে তথ্য নিয়ে বিভিন্ন ধরনের লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করা হয়। বিদেশেও কাজের সুযোগ করে দেওয়া হয়।

যোগাযোগ

বাইওয়া ট্রেনিং ফ্যাসিলিটির ওয়েবসাইট এবং অফিসে থেকে জানা যাবে ভর্তি ও প্রশিক্ষণসংক্রান্ত সব দরকারি তথ্য। ঢাকায় কার্যক্রম চলছে। শিগগির শুরু হবে নারায়ণগঞ্জ জেলায়।

আগ্রহীরা যোগাযোগ করতে পারেন বাইওয়া ট্রেনিং ফ্যাসিলিটি, প্যারাডাইস ভবন, ২ ফোল্ডার স্ট্রিট, ওয়ারী, ঢাকা-১২০৩ ঠিকানায়। ০২-৯৫৩২৩৭২ (এক্স-১০৬, ১০৭), ০১৯৯৮০১৬৭৪৪ নম্বরে ফোন করেও জানা যাবে দরকারি তথ্য।

কোন কোর্স কবে শুরু

মেশিন শপ প্র্যাকটিস কোর্সটি এরই মধ্যে শুরু হয়েছে। প্রতি চার মাস অন্তর অন্তর এ কোর্সে ভর্তি নেওয়া হয়। আগ্রহীরা ভর্তির আবেদন জমা দিয়ে রাখতে পারেন এখনই। ক্যাড-ক্যাম ডিজাইন অ্যান্ড প্রগ্রামিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন অ্যান্ড মেইনটেন্যান্স এ তিনটি বিষয়ের ক্লাস শুরু হবে ৩০ এপ্রিল থেকে।

সিএনসি মেশিন অপারেটর কোর্সটি শুরু হবে ১ জুন এবং ওয়েল্ডিং কোর্সটি শুরু হবে ১ জুলাই থেকে। প্রতি ব্যাচে সুযোগ পাবে ২৫ জন। প্রতিটি বিষয়েই প্র্যাকটিক্যাল এবং থিওরিটিক্যাল ক্লাস নেওয়া হবে। ক্লাস নেওয়া হয় রবি থেকে বৃহস্পতিবার। সরকারি ছুটির দিনগুলোতে বন্ধ থাকে।

দুই শিফটে ক্লাসের সুযোগ রয়েছে। সকালের শিফট শুরু হয় সকাল ৯টায় এবং শেষ হয় দুপুর ১টায়। দুপুরের শিফট শুরু হয় ১টায় এবং শেষ হয় বিকেল ৫টায়। এ ছাড়া এক মাস মেয়াদি মাস্টার ক্রাফসটম্যানশিপ কোর্সটি খুব শিগগিরই নারায়ণগঞ্জে শুরু করা হবে বলে জানান মো. এনামুল হক খান।

আরো পড়ুন- নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে বিএনপি


সম্পর্কিত খবর