শুক্রবার, ২০ জুলাই ২০১৮

বেফাকের পরীক্ষাপদ্ধতি অনুসরণযোগ্য : ২ পাক শিক্ষাকর্মকর্তা

OURISLAM24.COM
এপ্রিল ১৬, ২০১৮
news-image

সুলাইমান সাদী : বেফাকুল মাদারিসিল আরাবিয়ার পরীক্ষাপদ্ধতি দৃষ্টান্ত হওয়ার  যোগ্য ও অনুসরণ করার মতো; পাকিস্তানের ইন্টারমিডিয়েট বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ইনাম আহমদ ও মেট্রিক বোর্ডের চেয়ারম্যান ড. সাঈদু্দীন এমনটি বলেছেন।

পাকিস্তানের অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম দৈনিং জঙ্গ তাদের বক্তব্য উদ্ধৃত করে বলা হয়, দেশের সাধারণ শিক্ষাবোর্ড বেফাকের পরীক্ষাপদ্ধতি থেকে উপকৃত হতে পারে। বরং প্রয়োজন হলো, বেফাকুল মাদারিসিল আরাবিয়া ও সরকারি শিক্ষাবোর্ড একত্র হয়ে এমন একটি শিক্ষাপদ্ধতি গঠন করুক যাতে একে অপরের অভিজ্ঞতা দ্বারা আরো সমৃদ্ধ হতে পারে।

তারা বলেন, বেফাকের পরীক্ষাকেন্দ্রগুলো পর্যবেক্ষণের অভিজ্ঞতা বলছে, বেফাকুল মাদারিসের পরীক্ষাপদ্ধতিতে নকল ও দুর্নীতির কোনো অবকাশ নেই। অথচ সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ব্যাপারে সাধারণ মানুষের মতামত খুবই তিক্ত।

বেফাকুল মাদারিসের পরীক্ষা পর্যবেক্ষণকালে মিডিয়াকে দেয়া বিবৃতিতে তারা এসব কথা বলেন।

গতকাল রোববার দুই বোর্ডের এ দুই চেয়ারম্যান মিডিয়া ব্যক্তিত্বদের সঙ্গে পাকিস্তান বেফাকুল মাদারিসিল আরাবিয়ার মারকায জামিয়াতুল উলুমিল ইসলামিয়া আল্লামা বিননুরি টাউন এবং জামে মসজিদ বাইতুল মোকাররম গুলশানে ইকবালে অবস্থিত পরীক্ষা সেন্টারগুলোর দীর্ঘ পর্যবেক্ষণ করেন এবং বেফাক সভাপতি মাওলানা ডাক্তার আবদুর রাজ্জাক ইসকানদারের সঙ্গে বিশেষ সাক্ষাতের সময় সাংবাদিকদের সঙ্গে  ব্রিফ করেন।

এসময় ইন্টারমিডিয়েট বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ইনাম আহমদ বলেন, বেফাকুল মাদারিসের পরীক্ষাপদ্ধতি দৃষ্টান্ত হওয়ার যোগ্য এবং অনুসরণ করার মতো।

এক নজরে বিচারপতি আল্লামা তাকি উসমানী

আরআর