শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

‘পরিচ্ছন্ন ঢাকা’ অভিযানে ১২ হাজার নগরবাসী (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: বাংলা বছরের শেষ দিনে পরিচ্ছন্ন ঢাকা নামে প্রতীকী পরিচ্ছন্ন কর্মসূচি অনুষ্ঠিত হতে যাচ্ছে। সর্বাধিক মানুষের অংশগ্রহণে নগরী পরিচ্ছন্ন করার মাধ্যমে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেয়ার এই উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এজন্য সর্বস্তরের নাগরিকদের সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ব রেকর্ডে অংশ নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এই নিয়ে গত দুই মাসে দুইবার গিনেজ বুকে নাম তোলার পরিকল্পনার কথা জানিয়েছিলেন মেয়র খোকন। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে গত ১৭ থেকে ২৩ মার্চ নগরীতে যে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হয়, তখনও গিনেজ বুকে নাম তোলার কথা বলেছিলেন তিনি। তবে এ বিষয়ে কোনো ঘোষণা আসেনি।

আজকের ক্যাম্পেইনে সিটি করপোরেশনের সঙ্গে বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিনজারও অংশ নেবে। তাদের পৃষ্ঠপোষকতায় এই উদ্যোগের নাম রাখা হয়েছে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ ক্যাম্পেইন। বেসরকারি টেলিভিশন জিটিভি এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ- ডিএমপিও এই উদ্যোগে সিটি করপোরেশনের সঙ্গে থাকবে।

গত ৪ এপ্রিল এক সংবাদ সম্মেলনে মেয়র খোকন বলেছিলে, ভারতের আহম্মেদাবাদের কাছে একটা শহরে পাঁচ হাজার ৫৬ জনকে নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করার মধ্য দিয়ে এই উদ্যোগ গিনেজ বুকে স্থান করে নেয়। আমাদের উদ্যোগে সেই রেকর্ড ভাঙার চেষ্টা করার পাশাপাশি জনগণকে সচেতন করা হবে।

শুক্রবার সকাল সাতটায় নগর ভবনে এই ক্যাম্পেইনে অংশগ্রহণকারীদের নিবন্ধন শুরু হয়েছে। সেখান থেকে একটি শোভাযাত্রা জিরো পয়েন্টে যাবে। এরপর মেয়র সাঈদ খোকনের নেতৃত্ব গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন মোড় এলাকায় পরিচ্ছন্ন অভিযান চলবে।

ডিএসসিসির এই উদ্যোগে সাধারণ মানুষের পাশাপাশি অনেক তারকাও অংশ নেবেন। তাদের মধ্যে আছেন চিত্রনায়ক ফারুক, চিত্রনায়িকা মাহিয়া মাহি, নুসরাত ফারিয়া, নাবিলা, ভাবনা, অভিনেত্রী আনোয়ারা, অভিনেতা অপূর্ব, ডিএ তায়েব, মডেল ও অভিনেত্রী দোয়েল ম্যাশ, টিভি উপস্থাপিকা মারিয়া নূর, সংগীতশিল্পী নকিব খান, ফকির আলমগীর, বাপ্পা মজুমদার প্রমুখ।

এছাড়াও এই কর্মসূচির প্রতি একাত্মতা ঘোষণা করে এতে যোগ দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বিজিএমইএয়ের সাবেক সভাপতি আতিকুল ইসলাম, নাট্যকার মামুনুর রশীদ, মাসুম রেজাসহ আরও অনেকে।

নগরবাসীকে এই ক্যাম্পেইনে যোগ দেওয়ার আহবান জানিয়ে চিত্রনায়ক ফারুক বলেন, ‘সবাইকে নিয়ে নগর পরিচ্ছন্ন রাখার শপথে একসঙ্গে নগরভবন থেকে বের হবো। আপনারাও আমাদের সঙ্গে অংশ নিন।’

নাট্যকার মামুনুর রশীদ বলেন, ‘যখনই শহরটাকে পরিচ্ছন্ন রাখব তখনই প্রমাণ হবে- এই শহরটাকে সবাই ভালোবাসি।’

আরো পড়ুন- ধুলোমুক্ত নগর গড়ার শপথ নিলেন শত শত পথচারী

https://www.facebook.com/GaziSatelliteTelevisionLtd/videos/1803305326395087/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ