শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ফ্রান্স থেকেও ১৮ হাজার কোটি ডলারের অস্ত্র কিনছে সৌদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আমেরিকা ও ব্রিটেনের পর এবার ফ্রান্স থেকেও সৌদি আরব কিনছে বিপুল পরিমাণ অস্ত্র কিনছে। গত মঙ্গলবার সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান ৩দিনের সফরে ফ্রান্সে যান। সফরের শেষ দিন তিনি ১৮ হাজার কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেন ফ্রান্সের সঙ্গে।

এ চুক্তির অধীনে প্রচুর যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও প্রচলিত অস্ত্র পাবে সৌদি আরব।

সৌদি সরকার পরিচালিত আল-আরাবিয়া টিভি চ্যানেল মঙ্গলবার জানিয়েছে, অর্থনীতির অনেক কিছুই এ চুক্তির আওতায় আসবে। তবে এটা চূড়ান্ত চুক্তি নাকি সমঝোতা স্মারক তা পরিষ্কার করেনি।

সৌদি আরব যখন ইয়েমেনে তিন বছর ধরে সামরিক আগ্রাসন চালাচ্ছে তখন মানবাধিকারের দাবিদার পশ্চিমা সরকারগুলো সৌদি আরবের সঙ্গে একের পর এক অস্ত্র বিক্রির চুক্তি করে চলেছে।

সামরিক ও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, অস্ত্র বিক্রির জন্য মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো ইয়েমেন যুদ্ধ জিইয়ে রেখেছে এবং সৌদি আরবকে পেছন থেকে মদদ দিচ্ছে।

ইয়েমেনে ভয়াবহ প্রাণঘাতী যুদ্ধে জড়িত থাকার পরও সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির পক্ষে যুক্তি দেখিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাত্রেঁদ্ধা। তিনি দাবি করেন, ফ্রান্স অস্ত্র বিক্রির বিষয়ে খুব সুনির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করছে।

এর আগে বিভিন্ন খবরে বলা হচ্ছিল- প্রায় এক হাজার কোটি ডলারের তেল সংক্রান্ত চুক্তি করবেন বিন সালমান। এ ধরনের একের পর পর এক অস্ত্র চুক্তির কারণে সৌদি আরব কার্যত অস্ত্র গুদামে পরিণত হচ্ছে।

এতে সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর সঙ্গে ফ্রান্সের টোটাল, টেকনিপ ও সুয়েজের মতো বড় কোম্পানির সহযোগিতা বাড়বে।

 

এসএস

আরো পড়ুন : তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগুচ্ছে পৃথিবী, রাশিয়া-যুক্তরাষ্ট্র মুখোমুখি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ