শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


নিরাপত্তার চাদরে যেভাবে ঢাকা থাকবে পয়লা বৈশাখের অনুষ্ঠানগুলো

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ‘পয়লা বৈশাখের অনুষ্ঠান উপলক্ষ্যে পর্যাপ্ত সংখ্যক পোশাকে ও সাদা পোশাকে পুলিশ সব ভেন্যুতে থাকবে। গুরুত্বপূর্ণ প্রতিটি ভেন্যু ‘ডগ স্কোয়াড’ ও এসবি দিয়ে সুইপিং করানো হবে। সমগ্র এলাকা থাকবে সিসি ক্যামেরার আওতায় এবং রিয়েল টাইম মনিটরিং করা হবে কন্ট্রোল রুম থেকে।

জনসাধারণ যাতে নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে রমনা পার্কে হেঁটে যেতে পারে সেজন্য ট্রাফিক ডাইভারশন দিয়ে, রোড ব্লক করে সকল যানবাহন চলাচল বন্ধ করা হবে। প্রত্যেক দর্শনার্থীকে বেরিকেডের সামনে তল্লাশী করে অনুষ্ঠানস্থলের উদ্দেশ্যে পায়ে হেঁটে যেতে দেওয়া হবে।’

ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া আজ সকাল ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে মিডিয়া ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

উন্মুক্ত অনুষ্ঠানস্থালে প্রবেশের ক্ষেত্রে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশী করে প্রবেশ করানো হবে। অনুষ্ঠানস্থল ঘিরে থাকবে ওয়াচ টাওয়ার। যেখান থেকে ‘বাইনোকুলার’ দিয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবে পুলিশ। প্রস্তুত থাকবে সোয়াট, বোম্ব ডিসপোজাল ইউনিট, ডিবি ও সিটিটিসি’র সদস্যরা।

রমনা পার্ক, রবীন্দ্র সরোবর ও হাতিরঝিল এলাকায় থাকবে নৌ পুলিশ ও ডুবরী দল। থাকবে ফায়ার টেন্ডার ও এ্যাম্বুলেন্সের ব্যবস্থা। পুলিশ কন্ট্রোল রুমের পাশেই থাকবে লস্ট এন্ড ফাউন্ড সেন্টার। আরো থাকবে পুলিশ ব্লাড ব্যাংক ও প্রাথমিক চিকিৎসা কেন্দ্র। সমগ্র এলাকায় থাকবে মাইকিং এর ব্যবস্থা।

অনুষ্ঠানস্থল থাকবে ধুমপান মুক্ত। ধুমপান করলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শাস্তির ব্যবস্থা থাকবে। এছাড়াও ইভটিজিং প্রতিরোধে কাজ করবে বিশেষ টিম। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ইভটিজারদের শাস্তির ব্যবস্থা করা হবে।

পয়লা বৈশাখে প্রত্যেক নাগরিককে ফুল ও বাতাসা দিয়ে শুভেচ্ছা জানাবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এছাড়া আটটি স্থান থেকে জনসাধারণের মাঝে বিনামূল্যে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করবে ডিএমপি। রমনা পার্কে ছায়ানটের অনুষ্ঠান কেন্দ্রিক থাকবে অন্তঃবেষ্টনী ও বহিঃবেষ্টনীর নিরাপত্তা ব্যবস্থা।

রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বাহির পথের নির্দেশনা দেয়া থাকবে। নির্দিষ্ট পথ দিয়ে প্রবেশ ও বাহির হতে হবে। বিকাল ৫ টার মধ্যে উন্মুক্ত স্থানে সকল কর্মসূচী বন্ধ করতে হবে। রবীন্দ্র সরোবরে শুধু সম্মিলিত সাংস্কৃতিক জোট সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠান করবে।

মঙ্গল শোভাযাত্রার পুরো রুট থাকবে সিসি ক্যামেরার আওতায়। পুলিশ দিয়ে ‘মঙ্গল শোভাযাত্রায়’ মানব শীলড তৈরি করা হবে। পথিমধ্যে কাউকে মঙ্গল শোভাযাত্রায় ঢুকতে দেয়া হবে না। মুখোশ মুখে পরা যাবে না। তবে হাতে রাখা যাবে। কোন প্রকার বানিজ্যিক ব্যানার নিয়ে ‘মঙ্গল শোভাযাত্রায়’ প্রবেশ করতে দেয়া হবে না। প্রত্যেককে তল্লাশী করে ‘মঙ্গল শোভাযাত্রায়’ অংশগ্রহণ করতে দেয়া হবে।

অনুষ্ঠানস্থলে কোন প্রকার ব্যাগপ্যাক, ট্রলি ব্যাগ, বড় ভ্যানিটি ব্যাগ, হ্যান্ড ব্যাগ, ধারালো অস্ত্র, আগ্নেয়াস্ত্র, দাহ্য পদার্থ, ব্লেড, নেল কাটার সঙ্গে নিয়ে আসা যাবে না। বিভিন্ন স্থানে তল্লাশী করে আপনাদের অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে দেয়া হবে।

কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ