শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


চলছে টুইট চালাচালি; কী হতে চলেছে সিরিয়ায়?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম
আওয়ার ইসলাম

সিরিয়ার আকাশে যেকোনো মার্কিন মিসাইল ভূপাতিত করা হবে রাশিয়ার এমন হুমকির পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করতে সক্ষম অত্যাধুনিক স্মার্ট বোমা সিরিয়াতে আসছেই, রাশিয়া যেন প্রস্তুত থাকে।

ট্রাম্প বুধবার তার টুইটে জানান, রাশিয়া সিরিয়ার ওপর সকল মার্কিন মিসাইল ভূপাতিত করার হুমকি দিয়েছে, তৈরি হও রাশিয়া! প্রস্তুত হও কারণ নতুন, চমৎকার ও স্মার্ট মিসাইল আসবেই।

তিনি আরো বলেন, তোমাদের জন্য এমন পশুর সহযোগী হওয়া উচিত হবে না, যে তার জনগণকে গ্যাস দিয়ে হত্যা করে  এবং এটা উপভোগ করে। বাশার আল আসাদের প্রতি ইঙ্গিত করে বলেন।

ট্রাম্প আরেক টুইটে বলেন, শীতল যুদ্ধসহ অতীতের যেকোনো সময়ের তুলনায় রাশিয়ার সাথে আমাদের সম্পর্ক সবচে খারাপ।

তিনি আরো বলেন, এর কোনো কারণ নেই রাশিয়ার তো তার অর্থনীতির জন্য আমাদের প্রয়োজন আর এটা খুবই সহজ এবং আমরাও চাই সকল দেশ অস্ত্রপ্রতিযোগিতা বন্ধে একসাথে কাজ করবে।

ট্রাম্পের টুইটের জবাবে রাশিয়ার পররাষ্টমন্ত্রণালয় বলে, স্মার্ট মিসাইলের লক্ষ্যস্থল হয়তো দৌমার রাসায়নিক হামলার প্রমাণ মুছে ফেলার জন্যেই হবে। পররাষ্ট মন্ত্রণালয় আরো বলে, এই স্মার্ট মিসাইলগুলোর লক্ষ্যস্থল হওয়া উচিত সন্ত্রাসীদের আবাস্থল বৈধ সরকার নয়।

অন্যদিকে দৌমায় রাশিয়ার প্রতিরক্ষা কমিশনের প্রধান ট্রাম্পের জবাবে বলেন, রাশিয়া তার বিরুদ্ধে অথবা সিরিয়াতে তার মিত্রদের বিরুদ্ধে যেকোনো হামলার জবাব দ্রুত ও কার্যকরভাবে দিতে সক্ষম।

তিনি আরো বলেন, রাশিয়ার কাছে জবাব দেওয়ার বহু পথ আছে। তিনি আশা করেন, ওয়াশিংটনের নেতৃত্ত্বাধীন জোট রাশিয়ার জন্য এমন কিছু করবে না যে, রাশিয়া সামরিক কোনো ব্যবস্থা নিতে বাধ্য হয়।

অন্যদিকে ক্রেমলিনের মূখপত্র দিমেত্ররি বিসকুফ বলেন, মস্কো আশা করছে, সকল পক্ষ এমন সকল পদক্ষেপ হতে বিরত থাকবে, যার কারণে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি চরম হুমকির মুখে পড়ে।

পাশাপাশি তিনি রাশিয়া ও মার্কিন প্রেসিডেন্টদ্বয়ের মাঝে কোনো ধরনের সমন্বয়ের কথা নাকচ করেন এবং বলেন, মস্কো সিরিয়ার পরিস্থিতির ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের মূল্যায়নের সাথে একমত নয়।

এর আগে লেবাননে নিযুক্ত রুশ রাষ্টদুত পুতিন ও রুশ সেনা প্রধানের উদ্ধৃতি দিয়ে বলেন, আমেরিকা হামলা করলে, মিসাইল ভূপাতিত করা হবে এবং উৎক্ষেপণাস্থলেও হামলা করা হবে।

সিরিয়ার পররাষ্টমন্ত্রণালয় ট্রাম্পের টুইটের জবাবে বলেছে, আমেরিকান বাহিনী সন্ত্রাসীদের এয়ার সাপোর্ট দিচ্ছে এবং তাদের মিথ্যা কথাকে দেখভাল করে।

তেহরানে ইরানের সর্বোচ্চ নেতা খোমিনির উপদেষ্টা বলেন, সিরিয়াকে টার্গেট করে যেকোনো আগ্রাসনের মোকাবেলায় সিরিয়ার পাশে থাকবে তেহরান।

অন্যদিকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় ট্রাম্পের টুইটের পর সিরিয়ায় সম্ভাব্য হামলার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগুচ্ছে পৃথিবী, রাশিয়া-যুক্তরাষ্ট্র মুখোমুখি

ওয়াশিংটনের আল জাজিরার সংবাদদাতা জানায়, ট্রাম্প সিরিয়ায় সামরিক হামলা পরিচালনা করার জন্য ব্যাপকভিত্তিক পরামর্শ করছেন এমনকি আমেরিকার মিত্রদের সাথেও আলোচনা করছেন, ইতোমধ্যে ব্রিটেনের প্রধানমন্ত্রী এবং ফ্রান্সের প্রেসিডেন্টের সাথে পরামর্শ করেছন।

ট্রাম্পের এ পরামর্শ সিরিয়ার পূর্ব গৌতায় বাশারপ্রশাসন কতৃক রাসায়নিক হামলার পরেই হচ্ছে, যে হামলায় বহু বেসামরিক মানুষ হতাহত হয়।

অন্যদিকে মস্কো হতে আলজাজিরার সংবাদদাতা আমিন দারগামি বলেন, মনে হচ্ছে রাশিয়া এবার আমেরিকান হামলার জবাব দিবেই যদিও ২০১৭ সালের এপ্রিলে শাইরাতে বিমান বন্দরে হামলায় কোন জবাব দেয়নি।

সংবাদদাতা আরো জানায়, মস্কো বার বার জোর দিয়ে বলছে, সিরিয়ার বিভিন্ন সামরিক স্থাপনায় রাশিয়ার সামরিক কর্মকর্তারা রয়েছে ।

আলজাজিরা থেকে মুজাহিদুল ইসলামের অনুবাদ

-রোরা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ