শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সিরিয়ায় ৭২ ঘণ্টার জরুরি সতর্কতা জারি; যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুমকি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাওলাদার জহিরুল ইসলাম: আজ বুধবার ৭২ ঘণ্টার জন্য সিরিয়া সর্বোচ্চ সতর্কতা জারি করে সমস্ত সামরিকঘাঁটি ও বিমানবন্দরকে সতর্কতার আওতায় এনেছে। বার্তা সংস্থা আল-জাজিরা টেলিভিশনের বরাত দিয়ে  এ খবর জানিয়েছে আল আরাবিয়া।

সিরিয়ান গণমাধ্যমের ভাষ্যমতে, মার্কিন সামরিক হুমকির মুখে এ সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে, সিরিয়ার সরকারপন্থি বলে পরিচিত আল-মাসদার নিউজ ওয়েবসাইট বলেছে, সাইপ্রাস থেকে একটি মার্কিন যুদ্ধজাহাজ সিরিয়ার পানিসীমার দিকে রওয়ান দেয়ার পর কৃষ্ণসাগরে অবস্থিত রুশ নৌবহরকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। তবে এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা পাওয়া যায় নি।

কিন্তু রাশিয়ার প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির প্রধান ভ্লাদিমির শ্যামানভ অঙ্গীকার ব্যক্ত করেছেন, সিরিয়ার ওপর মার্কিন হামলা হলে মস্কো, রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিক -সব ধরনের পদক্ষেপ নেবে।

মার্কিন সরকারের সঙ্গে সুর মিলিয়ে ব্রিটেন এবং ফ্রান্সও একই কথা বলছে। দেশগুলো বলেছে, রাসায়নিক হামলার ঘটনা সত্য প্রমাণিত হলে সিরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে সিরিয়ার সহযোগী দেশ রাশিয়া ও ইরানকেও তারা হুমকি দিচ্ছে।

রাসায়নিক হামলার ঘটনাকে ‘ভয়াবহ’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিষয়ে শিগগিরি তিনি তার সিদ্ধান্ত ঘোষণা করবেন বলে জানিয়েছেন। রাসায়নিক হামলা নিয়ে গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা মার্কিন প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া।

অপরদিকে লেবাননে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত স্থানীয় গণমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, যুক্তরাষ্ট্র যদি সিরিয়ায় বিমান ্ বা মিসিইল হামলা চালায় তাহলে রাশিয়া কেবল সেহ প্রতিরোধই করবে না বরং পাল্টা ব্যবস্থা গ্রহণ করবে।

সূত্র: আল আরাবিয়া


সম্পর্কিত খবর