শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের ‘খতমে বুখারি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: গতকাল গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টার মিলনায়তনে অনুষ্ঠিত হলো মার্কাযের খতমে বুখারি ও দোয়া মাহফিল।

উক্ত অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহসভাপতি, গুলশান সেন্ট্রাল মসজিদের খতিব, জামিয়া মাদানিয়া যাত্রাবাড়ীর প্রিন্সিপাল মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান বলেন, পার্থিব এ জগত অনেক কঠিন। এখানে ইমান নিয়ে চলতে হলে নিজেকে প্রথমে ইসলাহ করতে হবে।

তিনি বলেন, আমাদের গোনাহের কারণে আজ আফগানিস্তানে শতাধিক হাফেজে কুরআনকে প্রাণ দিতে হয়েছে, শহিদ হতে হয়েছে।আজ আমরা প্রকৃত জিহাদ থেকে দূরে তাই বেইমান কাফের ও ইসলামের শত্রুরা আমাদের সন্ত্রাস বলার সাহস পায়।

অনুষ্ঠানে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, মুফতি মিযানুর রহমান সাঈদ বলেন, আজ আমরা এখানে খতমে বুখারি অনুষ্ঠানে উপস্থি হয়েছি। এটা একটি মহতি অনুষ্ঠান। তবে অনেকে এমন ধারণা পোষণ করে, শুধু বুখারির হাদিসগুলোই সঠিক বা সহিহ।অন্যহাদিসের কিতাবের হাদিস তেমন গ্রহণযোগ্য নয়। এটি সম্পূর্ণ ভুল ধারণা।

কেননা সংকলক হাফেজে হাদিস ইমাম বুখারি রহ. নিজেই এ গ্রন্থের নাম রেখেছেন الجامع المسند الصحيح المختصر من أمور رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم وسننه وأيامه ,  অর্থাৎ এটি সহিহ হাদিসের সংক্ষিপ্ত একটি কিতাব। এ ছাড়াও অসংখ্য সহিহ হাদিসের গ্রন্থ রয়েছে, যেগুলো হাদিস বিশারদদের কাছে বেশ সমাদৃত।যেগুলোর হাদিসের মান বুখারির চেয়ে কোনো অংশেই কম নয়।

তাই শুধু বুখারির নাম করে যারা হাদিস পরিত্যাগ করা শুরু করেছে তাদের সম্পর্কে আমাদের সচেতন হতে হবে। তারা ভালো ভালো কথা বলে আমাদের ধোকায় ফলতে চাচ্ছে।

মার্কাযের সিনিয়র মুহাদ্দিস নাযেমে তালিমাত মুফতি তৈয়ব কাসেমি বলেন, আলেমদের জন্য অপরিহার্য হলো কুরআন তেলাওয়াতে দীর্ঘ একটা সময় ব্যয় করা। আমরা বিভিন্ন ব্যস্ততার দরুণ কু্রআন তেলাওয়াতের সময় বের করতে পারি না। এটি আলেম হিসেবে আমাদের জন্য খুবই দুঃখজনক। প্রভুর সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য তেলাওয়াতে কুরআনের মতো ভিন্ন কোনো মাধ্যম হয় না।

মাগরিবের পর থেকে খতমে বুখারি অনুষ্ঠান শুরু হওয়ার আগে অনুষ্ঠিত হয় ছাত্রদের বিদায়ী অনুষ্ঠান।উক্ত অনুষ্ঠানে বিদায়ী ছাত্ররা তাদের মনের অভিব্যক্তি ও মার্কাযের প্রতি তাদের ভালবাসার কথা তুলে ধরেন।

এ সময় মার্কাযের বিদায়ী ছাত্র আমির হামযা তার অভিব্যক্তিতে বলেন, সময়ের ব্যবধানে সবাইকেই বিদায় মেঘে ভিজতে হয়, সম্পর্কের বাঁধনে টানতে অদৃশ্য পাল।তবে দীর্ঘ এ সময়ে আমার মুকুটতুল্য প্রাণাধিক উস্তাদগণ আমাদের যেভাবে আগলে রেখেছেন, তার কোনো তুলনা হয় না।

বিদায়ী ছাত্রদের পক্ষ থেকে আরো বক্তব্য রাখেন, উচ্চতর হাদিস গবেষণা বিভাগের ছাত্র মনসুর হাসান ও ইসলামে আইন গবেষণা বিভাগের শিক্ষার্থী মুহাম্মদ জুনাইদ ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ