বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
খাদেম-ক্লিনার ও শিক্ষক নিয়োগ দেবে ‘গ্লোবাল এডুকেশন ইনস্টিটিউট’ স্বাধীন দেশে অবৈধ অস্ত্রধারী সংগঠন থাকবে না: র‍্যাব মহাপরিচালক  মার্চে ৫৫২ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫, আহত ১২২৮ ইরানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ পুতিনের তেজগাঁও আল-জামিয়াতুল ইসলামিয়া বায়তুল আমান মাদরাসায় ভর্তি শুরু আগামীকাল   ইরানের হামলার জন্য নেতানিয়াহুই দায়ী: এরদোগান ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১৪, ট্রাকচালক আটক ইসরায়েলে হামলার বিষয়ে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রাইসি ঘুমন্ত স্বামীর গোপনাঙ্গ কেটে পালালেন স্ত্রী ইরান-ই’সরায়েল যুদ্ধের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

ফেসবুকে বিতর্ক থামাতে তরুণ আলেমদের বৈঠক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাওলাদার জহিরুল ইসলাম: গত ৭ এপ্রিল সকালে রাজধানীর সাইন্সল্যাব এলাকায় অবস্থিত দারুল উলুম রহমানিয়া মাদরাসায় বিশিষ্ট আলেমে দীন মাওলানা হাসান মুহাম্মদ জামিলের আহ্বানে ফেসুবকে বিতর্ক ও তরুণদের মধ্যে অস্থিরতা নিরসনে করণীয় বিষয়ে  তরুণ আলেমদের সৌহার্দ্যপূর্ণ এক বৈঠক অনুষ্ঠিত হয়।

মজলিসে মূলত তরুণরা কীভাবে ফেসবুক বিতর্কমুক্ত থেকে কাজ করতে পারে সে বিষয়ে মতবিনিময় হয়।

অনেক সময় নিজেদের মাঝে ভুল বুঝাবুঝির কারণে বিতর্ক তৈরি হয়। এমন কিছু বিষয়ও উঠে আসে তাদের আলোচনায়। নিজেদের অভিযোগ পাল্টা অভিযোগ পর্যালোনাচনা করা হয়। এমনটিই জানিয়েছেন মাওলানা হাসান জামিল।

তিনি বলেন, রাজনৈতিক অরাজনৈতিক কোনো ইস্যুতেই যেন তরুণরা একে অপরের বিরুদ্ধে সমালোচানায় লিপ্ত না হয়, ফেসবুকে পরস্পরের সম্মান বজায় রাখাসহ নানা বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে কিছু সিদ্ধান্ত গৃহীত হয়। সেগুলো হলো-

‘বৈঠকে উপস্থিত আমরা নিজেরা কেউ কারো বিরুদ্ধে লিখবো না, উৎসাহিতও করবো না।
দেশবরেণ্য ওলামায়ে কেরামসহ সকল বড়দের উদ্দেশ্য করে কোনরূপ ব্যঙ্গ -বিদ্রুপ, নাম বিকৃতি, অসম্মানজনক শব্দ ব্যবহার করবো না।

পারষ্পরিক শ্রদ্ধার ভিত্তিতে ফেসবুক পোস্ট, কমেন্ট করবো।

পোস্ট কমেন্ট দ্বারা কারো ব্যাক্তিগত চরিত্রহনন, আদর্শগত অনুভূতিতে আঘাত করবো না।
সুন্দর পরিবেশ বজায় রাখতে মাঝেমধ্যেই আমরা একসাথে বসবো।’

বৈঠকে অংশ নিয়ে উপরের সিদ্ধান্তে যারা একমত হয়েছেন তারা হলেন, মাওলানা সাইমুম সাদি, মুফতি হাবিবুর রহমান মিছবাহ, মুফতি শামসুদ্দোহা আশরাফি, মাওলানা ওয়ালি উল্লাহ আরমান, শামসুদ্দোহা (দোহা) ও মামুন চৌধুরী প্রমুখ।

 ১৩ এপ্রিল ঢাকায় হেফাজতের বিক্ষোভ সফলের আহ্বান আল্লামা আহমদ শফীর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ