মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার নেতানিয়াহু এ যুগের হিটলার: ওবায়দুল কাদের

চার ব্যক্তির বন্ধু হয়ো না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাওলাদার জহিরুল ইসলাম: ইমাম যাইনুল আবিদীন রহ. তার ছেলে ইমাম বাকের রহ. কে এক উপদেশ দিতে গিয়ে বলেছেন, বৎস! কখনো এ  ৪ ব্যক্তির সঙ্গে বন্ধুত্ব করবে না। এমনকি চলতে পথেও এদের সঙ্গে অল্প সময়ের জন্যও মিশবে না।

ইমাম বাকের রহ. বলেন, আমি খুব চিন্তিত হয়ে বললাম, তাহলে তারা খুব ভয়ংকর হবে! কারা সেই ব্যক্তি? তিনি বললেন-

কৃপণ ব্যক্তি

কৃপণের সঙ্গে কখনোই বন্ধুত্ব করবে না। কেননা, সে তোমাকে এমন সময় ছেড়ে চলে যাবে যখন তাকে তোমার খুবই প্রয়োজন।

মিথ্যুক ব্যক্তি

মিথ্যুক অসম্ভবকে সম্ভব বলে প্রকাশ করবে। আর সম্ভবকে অসম্ভ।

ফাসেক

ফাসেকের সঙ্গেও কখনো বন্ধুত্ব করতে নেই। কেননা, সে তোমাকে এক লোকমা বা তারচে’ কম খাবারের বিনিময়ে যে কোনো সময় বিক্রি করে দিতে পারে।

ইমাম বাকের রহ. বলেন, আমি জানতে চাইলাম এক লোকমার কম খাবারের বিনিময়ে বিক্রি করার কী অর্থ? তিনি বললেন, ফাসেক তোমাকে এক লোকমা খাবারের আশায় তোমাকে বিক্রি করে দেবে।

আত্মীয়তা ছিন্নকারী

সর্বদা আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী থেকে দূরে থাকবে। কেননা, আমি পবিত্র কুরআনের কয়েক জায়াগায় তার ওপর অভিশাপ হয় বলে দেখেছি।

ডেইলি কুদরত থেকে হাওলাদার জহিরুল ইসলামের অনুবাদ

গোনাহ করলে কি দাঁড়ি সেভ করতে হবে? যুবকের প্রতি মাওলানা তারিক জামিল

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ