শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সিরিয়ায় বিমান হামলা : ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সিরিয়ার বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইসরাইল। রাশিয়ার সামরিক বাহিনী  তুলেছে অভিযোগ। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের খবরের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার ইসরায়েলের এফ-১৫ যুদ্ধ বিমানগুলো হামলাটি চালিয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমও হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে।

লেবাননের আকাশ থেকে ইসরায়েলি যুদ্ধ বিমানগুলো ক্ষেপণাস্ত্র ছুড়ে সিরিয়ার ঘাঁটিটিতে হামলাটি চালিয়েছে, দাবি ইন্টারফ্যাক্স-এর।  রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে দেশটির সরকারি বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স বলেছে, যে আটটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে তার পাঁচটি ভূপাতিত করেছে সিরিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম।

ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্রকে রাশিয়ার ওই বিবৃতির বিষয়ে জিজ্ঞেস করা হলে তাৎক্ষণিকভাবে মন্তব্য করার মতো কিছু নেই বলে জানিয়েছেন তিনি ।

সোমবার ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ফ্রান্স সিরিয়ার টি-ফোর (তাইফুর) বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি।

অপরদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কথা অস্বীকার করেন।

সিরিয়ার দৌমায় কথিত রাসায়নিক গ্যাস হামলা নিয়ে এক প্রতিক্রিয়ায় রোববার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, এর জন্য সিরিয়া ও এর মিত্র রাশিয়া ও ইরানকে ‘বড় ধরনের মূল্য চুকাতে হবে’।

ওই দিনই ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এক যৌথ বিবৃতি দিয়ে কথিত হামলার ঘটনায় ‘সমন্বিতভাবে একটি শক্তিশালী, যৌথ প্রতিক্রিয়ায়’ প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ট্রাম্পের মন্তব্যের পরপরই বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলে হামলার জন্য প্রথমে যুক্তরাষ্ট্রকে দায়ী করেছিল সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। কিন্তু পরে তারা এ অভিযোগ থেকে সরে আসে।

সিরিয়ার গৃহযুদ্ধ চলাকালে বহুবার দেশটির সেনাবাহিনী ও প্রেসিডেন্টে বাশার আল আসাদের পক্ষ হয়ে লড়াই করা ইরানি সমর্থিত বেসামরিক শিয়া বাহিনীর অবস্থানে হামলা চালিয়েছে ইসরায়েল।

সিরিয়ার সামরিক বাহিনীর এক সূত্রের উদ্ধৃতি দিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ঘাঁটিটি লক্ষ্য করে ছোড়া আটটি ক্ষেপণাস্ত্র গুলি করে নামিয়েছে এয়ার ডিফেন্স।

প্রতিরক্ষা বিশ্লেষকরা জানিয়েছেন, সিরিয়ার ওই ঘাঁটিটিতে রাশিয়ার বড় ধরনের একটি বাহিনী মোতায়েন আছে এবং বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বিমান হামলা চালানোর জন্য ঘাঁটিটি নিয়মিত ব্যবহার করা হয়।

হামলায় বেশ কয়েকজন নিহত ও আহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন যাদের মধ্যে বিভিন্ন দেশের যোদ্ধারা রয়েছেন।

নিহতদের মধ্যে সিরিয়ার সেনাবাহিনীর সদস্যরা ছাড়াও ইরাক, লেবানন ও ইরান থেকে আসা বেসামরিক যোদ্ধারা রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তবে এসব প্রতিবেদন স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এসএস

আরো পড়ুন : সিরিয়ায় রাসায়নিক হামলায় নিহত ৭০

[আওয়ার ইসলাম বৃহত্তর কলেবরে প্রকাশ করতে যাচ্ছে রমজানুল মোবারক সংখ্যা, আপনার মাদরাসা-স্কুল বা কোম্পানির বিজ্ঞাপন দিয়ে সহযোগিতা করুন। আপনার কপি সংগ্রহ করতে ফোন করুন 01717831937 বিকাশ]


সম্পর্কিত খবর