২০১৮-০৪-০৮

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮

জনপ্রিয় পেজগুলোর পরিচালকদের পেছনে ফেসবুক

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম : ভুয়া খবর ছড়ানো ঠেকাতে কঠোর অবস্থানে যাচ্ছে ফেসবুক।অপপ্রচার ও ভুয়া খবর ঠেকানোর এ উদ্যোগের কথা জানান ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি বলেছেন, জনপ্রিয় পেইজ বা পাতাগুলো যাচাই করে দেখতে হবে। এই পাতাগুলো চালানোর ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে কিনা। ফেসবুক এটিকে নতুন অভিযান হিসেবে দেখছে।

জানা গেছে, জনপ্রিয় পেইজ পরিচালনায় কেউ আসল পরিচয় গোপন করে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলেছে কি-না, তাও যাচাই করে দেখা হবে। জাকারবার্গ বলেন, ফেসবুকে রাজনৈতিক কার্যক্রম নিয়ন্ত্রণের প্রস্তাবকে তিনি সমর্থন করছেন। এর আগে, তীব্র সমালোচনার মুখে ফেসবুক কর্তৃপক্ষ গ্রাহকদের প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনাসহ বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা বলেছে।

মার্ক জাকারবার্গ বলেছেন, তিনি আগে ভাবতেন, ফেসবুকের সুবিধা কে, কিভাবে ব্যবহার করলো- সেই দায় ব্যবহারকারীদের উপর বর্তাবে। এই চিন্তায় সীমাবদ্ধতা ছিল বলে জাকারবার্গ মনে করেন। ফেসবুককে আরো বেশি দায়িত্বশীল হতে হবে বলে তিনি উল্লেখ করেছেন।

জাকারবার্গ বলেন, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়া থেকে যেভাবে বিজ্ঞাপন এসেছে, এভাবে যাতে কেউ ভুয়া অ্যাকাউন্ট বা পেজ থেকে আর সুযোগ নিতে না পারে, তার জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বিবিসি।

ভুয়া ছবি-ভিডিও পোস্ট ঠেকাতে ফেসবুকের নতুন পদক্ষেপ