শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মধ্যপ্রাচ্যের যেখানেই দ্বন্দ্ব সেখানেই ইরান : ক্রাউন প্রিন্স

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ইরানকে মধ্যপ্রাচ্যের সকল দ্বন্দ্বের উৎস বলে মন্তব্য করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান । যুক্তরাষ্ট্রের টাইমস ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে ক্রাউন প্রিন্স এ মন্তব্য করেন।

সাক্ষাতকারে ক্রাউন প্রিন্স বলেন, ইরান মধ্যপ্রাচ্যে সকল সমস্যা ও দ্বন্দ সৃষ্টির কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে সৌদি আরব ইরানকে কোনো প্রকার আশঙ্কার জায়গায় দেখতে নারাজ ।

ক্রাউন প্রিন্স বলেন, ইরান নিজেরাই নিজেদের লুঠ করছে। যারা নিজেই নিজের ক্ষতি সাধনে উঠে পড়ে লাগে তারা অন্যের কী ক্ষতি করতে পারে?

৭৯ সাল থেকে তারা তাদের মতাদর্শ মধ্যপ্রাচ্যে ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে। আজও তারা সফল হতে পারেনি আর পারবেও না। মতাদর্শিক উগ্রতা জিইয়ে রাখতে তারা দেশের সম্পদ নষ্ট করছে। জনগণের অধিকার খর্ব করছে। তাদের ধ্বংস অনিবার্য।

মধ্যপ্রাচ্যের যেখানেই সমস্যা সেখানেই ইরান। ইরানের কারণে মধ্যপ্রাচ্যে কোনোভাবেই স্তিতিশীলতা বজায় রাখা সম্ভব হচ্ছে না।এর জন্য ইরান শিগগিরই বড় ধরনের মূল্য চোকাতে হবে বলে মনে করেন প্রিন্স মুহাম্মদ বিন সালমান।

ইরাক, ইয়েমেন, সিরিয়া, লেবাননসহ যেখানে যেখানে যুদ্ধ, যেখানে যেখানে অস্থিতিশীলতা সেখানেই ইরান। অথচ মিশর, সুদান, জর্ডান, কুয়েত, বাহরাইনসহ স্থিতিশীল দেশগুলোর ব্যাপারে তাদের কোনো মাথাব্যথা নেই। খেয়াল রাখলে সুখেদুখে সবার প্রতিই খেয়াল রাখা চাই।

তিনি বলেন, আমরা চাই, অনর্থক মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রতি উদ্দেশ্যপূর্ণ দৃষ্টি না ফেলে যা করার তারা নিজের সীমানার ভেতর থেকে করুক। আশপাশের রাষ্ট্রগুলো থেকে তারা বেরিয়ে আসুক। দেশগুলোতে স্থিতিশীলতা ফিরিয়ে আনার সুযোগ করে দিক অন্যদের।

ক্রাউন প্রিন্স ইরানের মানুষের উদ্দেশে বলেন, ইরান একটি সমৃদ্ধশালী দেশ। তাদের একটা সুন্দর ভবিষ্যত আছে। ইরানের জনগণ যদি বিষয়টি বুঝতে সক্ষম হন তাহলে অবশ্যই তারা আমাদের সঙ্গে একমত হবেন। তাদের মানসিকতা চেঞ্জ করবেন। ফিরে যাবেন ৭৯ এর আগের অবস্থায়।

সূত্র: আল আরাবিয়া

আরো পড়ুন- স্বাস্থ্য পরীক্ষা করতে হাসপাতালে খালেদা জিয়া


সম্পর্কিত খবর