বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি

ভারতের তিন মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাকড!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ভারতের তিনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাকারদের কবলে পড়েছে। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

শুক্রবার প্রথমে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক হয়ে যায়। সাইটটির হোম পেজে কিছু চীনা হরফ এবং তার নিচে একটি এরর মেসেজ দেখা যচ্ছিল। সাইটে প্রদর্শিত চীনা হরফ দিয়ে ‘যথাসময়ের পূর্বে নয়’ বুঝানো হয় বলে মনে করা হচ্ছে।

ভারতের তিনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক হয়েছে কি না, তা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর কিছু সূত্র একে হ্যাকিংয়ের ঘটনা বললেও কেউ কেউ এটি অস্বীকারও করছেন।

এনডিটিভির খবরে বলা হয়েছে, এক টুইট বার্তায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিথারমন জানিয়েছেন, হ্যাকিংয়ের শিকার হয়েছে তাঁর মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। দ্রুতই ওয়েবসাইটটি পুনরুদ্ধার করা হবে। এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুন : এক রাতের ব্যবধানে নারী থেকে পুরুষে রূপান্তরিত খাদিজা

তবে ভারতের জাতীয় সাইবার নিরাপত্তা সমন্বয়ক গুলশান রাই বলেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে কোনো হ্যাকিংয়ের ঘটনা ঘটেনি। সেখানে হার্ডওয়্যারজনিত কিছু সমস্যা দেখা গেছে। সে কারণেই ওয়েবসাইটটি বন্ধ রয়েছে। শিগগিরই এর সমাধান হবে।’

তিনি আরও বলেন, স্টোরেজ নেটওয়ার্ক সিস্টেমের কিছু সমস্যার কারণে ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না। আরও কিছু মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও সমস্যা হয়েছে। সেগুলোও ঠিক হয়ে যাবে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ওই তিনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকতে পারছেন না ব্যবহারকারীরা এবং কিছু সময় পর আবার চেষ্টা করার জন্য বার্তা দেখানো হচ্ছে। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, আইন, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি শ্রম মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও একই সমস্যা দেখা গিয়েছিল।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তাদের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়নি। এ ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে দেশটির ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টারকে (এনআইসি)। এ সংস্থাটিই ভারত সরকারের সব ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণ করে থাকে।

আরও পড়ুন : হাফেজদের রক্তে রঞ্জিত আল্লাহর কুরআন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ