শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ওআইসির পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন নিয়ে কূটনীতিকদের সঙ্গে বৈঠক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আজ অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)’র ৪৫ তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন সম্পর্কে ঢাকায় নিয়োজিত ওআইসিভুক্ত দেশগুলোর কূটনীতিকদের ব্রিফ করেছেন।

আগামী ৫ ও ৬ মে ঢাকায় ওআইসি ৪৫ তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দুদিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে বলা হয়, আজ বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্র্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত এ ব্রিফিংয়ে বাংলাদেশে নিয়োজিত ওআইসিভুক্ত দেশগুলোর মিশন ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

এবারের ওআইসি সম্মেলনের প্রতিপাদ্য হলো- ‘স্থায়ী শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামি মূল্যবোধ।’

আরও পড়ুন : ওআইসির পরবর্তী সম্মেলন বাংলাদেশে, আলোচনা হবে যেসব বিষয়ে

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিন সমস্যা এবং বর্তমান বিশ্বে মুসলিম উম্মাহর চ্যালেঞ্জসহ সম্মেলনে আলোচ্য বিষয়াদি সম্পর্কে কূটনীতিকদের অবহিত করেন।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, সম্মেলনে সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদসহ সংঘাত, বিভাজন, ও মুসলিম বিশ্বের অস্থিতিশীলতার মতো বিষয় প্রাধান্য পাবে।

এছাড়া সম্মেলনে রোহিঙ্গা সংকট, বিছিন্নতাবাদী প্রবণতা, ঘৃণা, পূর্বধারণা ও ইসলামভীতির মতো বিষয়েও আলোচনা হবে।

মাহমুদ আলী আরো বলেন, মুসলিম বিশ্বে দীর্ঘস্থায়ী দারিদ্র, আর্থ-সামাজিক পশ্চাদপদতা, তাদের অধিকার ও মৌলিক স্বাধীনতার সুরক্ষার বিষয়ও আলোচিত হবে।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, সম্মেলনে আগত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক অবস্থা দেখাতে তাদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের ব্যবস্থা করা হবে।-বাসস

আরও পড়ুন : ওআইসির নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশ!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ