বুধবার, ১৮ জুলাই ২০১৮

মডেল টেস্টের জন্য ধন্যবাদ আওয়ার ইসলাম

OURISLAM24.COM
এপ্রিল ৫, ২০১৮
news-image

হাফেজ আবদুল্লাহ মাহমুদ
যাত্রাবাড়ী

আওয়ার ইসলাম নতুন নতুন উদ্যোগ নিয়ে আমাদের চমকে দেয়। যে কারণে বার বার মুগ্ধ হই আওয়ার ইসলামের বিভিন্ন কার্যক্রম দেখে। গতকালই আমার চোখে পড়েছে ব্যাপারটা।

আওয়ার ইসলাম নমুনা প্রশ্নপত্র পাবলিশ করছে! তার ওপর প্রশ্নপত্র তৈরি করছেন ঢাকার চৌধুরীপাড়া মাদরাসার উস্তাদ মুফতি সফিউল্লাহর মতো প্রাজ্ঞ শিক্ষক! এটা নিশ্চই এবারের পরীক্ষার্থীদের জন্য একটা বিরাট পাওয়া।

যে কোনো পরীক্ষাতেই পরীক্ষা প্রস্তুতির ক্ষেত্রে নমুনা প্রশ্নপত্র অত্যন্ত সহায়ক। স্কুলের ছেলেরা এরকম নমুনা প্রশ্ন পত্র বিভিন্ন বই ও পত্রিকার মাধ্যমে পেলেও মাদরাসার ছাত্রদের জন্য এরকম প্রকশ-উদ্যোগ এর আগে চোখে পড়ে নি।

মাদরাসার ছাত্ররা নমুনা প্রশ্নপত্রের জন্য নির্ভর করেছে বিগত বছরের প্রশ্নগুলোর ওপর। কিন্তু সব সময় বিগত বছরের প্রশ্ন  পাওয়াও যায় না। কারণ বিগত বছর যারা দাওরায় পরীক্ষা দিয়েছেন, তাদের বেশিরভাগ তো মাদরাসা থেকে বিদায় নিয়ে চলেই গেছেন।

আর উচ্চতর বিভাগগুলোতে কিছু ছাত্র থাকলেও তারা অনেক সময়ই প্রশ্নপত্র সংরক্ষণ করেন না। যারা সংরক্ষণ করেন তারা হাতছাড়া করতে চান না।

আওয়ার ইসলাম নমুনা প্রশ্ন পত্র হিসেবে নতুন প্রশ্ন দেওয়ার পাশাপাশি শিক্ষাঙ্গনে বিগত বছরগুলোর প্রশ্নপত্র সংগ্রহ করে প্রকাশ করলেও ছাত্ররা উপকৃত হতো।

আমি এ বছর দাওরার পরীক্ষার্থী। গত দুই দিনের প্রশ্নপত্র দু’টি পড়ে উপকৃত হয়েছি। পরীক্ষার আগ পর্যন্ত নিয়মিত এরকম প্রশ্নপত্র পেলে এ বছরের দাওরার পরীক্ষার্থীরা অনেক উপকৃত হবে বলে আমি মনে করি।

ধন্যবাদ জানাই আওয়ার ইসলামকে। ধন্যবাদ জানাই মুফতি সফিউল্লাহ হুজুরকেও!

মডেল টেস্টের প্রশ্নপত্র দুটি পড়তে ক্লিক করুন :  আওয়ার ইসলাম দাওরা হাদিস মডেল টেস্ট 

দাওরায়ে হাদিস মডেল টেস্ট-২