মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার নেতানিয়াহু এ যুগের হিটলার: ওবায়দুল কাদের

কতটা ভয়াবহ রাশিয়ার ‘শয়তান-২’ ক্ষেপণাস্ত্র (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

 রাশিয়া ‘শয়তান-২’ হিসেবে পরিচিত আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র সারমাতের আরেকটি সফল উৎক্ষেপণ সম্পন্ন করেছে বলে শুক্রবার জানিয়েছে বিভিন্ন সংবাদ সংস্থা।

খবরে বলা হয়, হিরোশিমায় ফেলা যুক্তরাষ্ট্রের পারমানবিক বোমার চেয়ে হাজার গুণ বেশি শক্তিশালী ‘শয়তান-২’ নামের আন্ত:মহাদেশীয় পরমাণু ক্ষেপণাস্ত্রটি।এটি এক আঘাতে একটি গোটা দেশ ধ্বংস করার ক্ষমতাসম্পন্ন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টুইটে বলা হয়, প্লেসেটস্ক কসমোড্রোম ঘাঁটি থেকে এটির পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে। সাবেক সোভিয়েত আমলের ভিওভোডা ক্ষেপণাস্ত্রের জায়গা নেবে সারমাত।

উৎক্ষেপণের পর ৫ হাজার ৭৬০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাশিয়ার কুরা অঞ্চলে গিয়ে পড়ে সেটি। রাশিয়া তাদের দূরপ্রাচ্যের কুরা অঞ্চলে আন্ত:মহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ফেলে এর প্রভাব পরীক্ষা করে দেখে।

বলা হচ্ছে, শয়তান-২ ক্ষেপণাস্ত্র একসঙ্গে ১২ থেকে ১৬টি পরমাণু বোমা বহনে সক্ষম এবং এর এক আঘাতে একটি পুরো দেশ ধ্বংস হয়ে যেতে পারে।

শয়তান-২ বা আরএস-২৮ সারমাত যে নামেই ডাকা হোক না কেন, বলা হচ্ছে এটিই রাশিয়া এবং এই মানব গ্রহের সবচেয়ে শক্তিশালী ও প্রাণঘাতী ক্ষেপণাস্ত্র। যুক্তরাজ্যের সংবাদপত্র দি সান নতুন প্রজন্মের এ ক্ষেপণাস্ত্র নিয়ে গুরুত্বপূর্ণ এসব তথ্য দিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণলয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটির একটি ভিডিও টুইটারে প্রকাশ করেছে।

ভিডিওতে দেখা যায়, মাটির নিচ থেকে উঠে এসে ক্ষেপণাস্ত্রটি অল্প সময়ের জন্য বাতাসে ভেসে থাকে। এরপর একটি ধাক্কায় ঘন ধোঁয়ার মেঘ তৈরি করে এটি দ্রুত ছুটে যায়।

ন্যাটো ক্ষেপণাস্ত্রটির নাম দিয়েছে ‘স্যাটান-২ বা শয়তান-২’। এটি সারমাতের দ্বিতীয় পরীক্ষামূলক উৎক্ষেপণ। প্রথমবার এটি পরীক্ষা করা হয়েছিল গত বছরের শেষে।

রাশিয়া দাবি করছে, সারমাত যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্য বা ফ্রান্সের মতো দেশ সম্পূর্ণ ধুলোয় মিশিয়ে দিতে পারে।

সামরিক বিশেষজ্ঞ ড. পল ক্রেইগ রবার্টস বলেছেন, এ ধরনের পাঁচ-ছয়টি রাশিয়ান ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল পুরোপুরি নিশ্চিহ্ন করে দিতে পারে। মে মাসে রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক এক খবরে বলেছিল, আরএস-২৮ রকেট ফ্রান্স বা টেক্সাসের মতো ভূখণ্ড ধ্বংস করে দিতে সক্ষম।

সারমাতের দ্বিতীয় পরীক্ষামূলক উৎক্ষেপণের ভিডিও দেখুন এখানে:

[embed][/embed]


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ