শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ভারতের কর্ণাটকের ভোটার তালিকা থেকে ১৮ লক্ষ মুসলিমের নাম উধাও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : চলতি বছরের মে মাসে ভারতের কর্ণাটকে অনুষ্ঠিত হতে চলেছে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনের আগে রাজ্যের মুসলিম ভোটারদের বিষয়ে একটি  রিপোর্ট পেশ করেছে এক বেসরকারি সংগঠন।

এনজিও সেন্টার ফর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট পলিসি (সিআরডিডিপি) নামক ওই বেসরকারি সংগঠনের রিপোর্টে বলা হয়েছে যে, রাজ্যের প্রায় ১৮ লক্ষ মুসলিম ভোটারের নাম এবারের ভোটার তালিকায় নেই।

সংবাদ মাধ্যম ওয়ান ইন্ডিয়ার খবরে বলা হয়, রাজ্য সংখ্যালঘু কমিশন, ভারতীয় নির্বাচন কমিশন ও রাজনৈতিক দলগুলোর দৃষ্টি আকর্ষণ করার পর ওই এনজিওর পক্ষ থেকে ভোটারদের এনরোলমেন্ট মিশন চালানো হচ্ছে।

এই এনজিওর অধ্যক্ষ পদে রয়েছেন আবুসালেহ শরীফ। এনজিওটির পক্ষ থেকে একটি সমীক্ষা চালানোর পর জানা যায়, প্রায় ১৫ লক্ষ মুসলিমের কাছে ভোটার কার্ড নেই। একটি টেকনিক্যাল দল গঠন করে এই তথ্য জোগাড় করেছে তারা।

এদিকে ক্যারেভন ডেইলির খবরে এই সংখ্যা ১৫ লক্ষ দেখানো হয়েছে।

উল্লেখ্য,কর্ণাটকের পশ্চিমে আরব সাগর, উত্তর-পশ্চিমে গোয়া, উত্তরে মহারাষ্ট্র, পূর্বে অন্ধ্রপ্রদেশ, দক্ষিণ-পূর্বে তামিলনাড়ু এবং দক্ষিণ-পশ্চিমে কেরল অবস্থিত। রাজ্যের মোট আয়তন ১,৯১,৯৭৬ বর্গকিলোমিটার ।

ভারতের মোট ভৌগোলিক আয়তনের ৫.৮৩%)। কর্ণাটক আয়তনের হিসেবে ভারতের অষ্টম বৃহত্তম এবং জনসংখ্যার হিসেবে ভারতের নবম বৃহত্তম রাজ্য। এই রাজ্যে ৩০টি জেলা রয়েছে। রাজ্যের সরকারি তথা সংখ্যাগরিষ্ঠ মানুষের ভাষা কন্নড়। এই রাজ্যে অনেক মুসলিম নাগরিক বহুদিন ধরে বসবাস করে আসছে।

আরও পড়ুন : আসামে মুসলিম নাগরিকত্ব মামলার জয় ঐতিহাসিক; মাদানি

 


সম্পর্কিত খবর