শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বাংলাদেশ ও ইরানের বন্ধন চমৎকার: ধর্মমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশ ও ইরানের মধ্যে শিক্ষা, সংস্কৃতি, শিল্পকলা এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার পরিধি আরও বাড়ানোর সুযোগ রয়েছে। ইরান এসব ক্ষেত্রে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশের ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সাথে বৈঠকের সময় ইরানের আল-মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চ্যান্সেলর এবং জাতীয় মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান আয়াতুল্লাহ আলি রেজা আ'রাফি এ মন্তব্য করেন।

বার্তা সংস্থা ইকনা: বৈঠকে বাংলাদেশের ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, বাংলাদেশ ও ইরানের মধ্যে দ্বি-পক্ষীয় সম্পর্ক অত্যন্ত চমৎকার। তবে শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বিনিময়ের মাধ্যমে দু'দেশের মধ্যকার সম্পর্ককে আরও সুদৃঢ় ও উন্নত করা সম্ভব।

এ বিষয়ে দুই দেশকে এগিয়ে আসতে হবে। ধর্মমন্ত্রী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ইরানের শিক্ষাবৃত্তির সুযোগ বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেছেন। এছাড়া ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কুরআন এবং ক্বিরাত প্রতিযোগিতায় বাংলাদেশি প্রতিযোগীর সংখ্যা বাড়ানোর আহ্বান জানান।

আয়াতুল্লাহ আ'রাফি বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের জন্য বাংলাদেশ সরকার ও জনগণকে শুভেচ্ছা জানান। তিনি শিক্ষা খাতে বাংলাদেশকে বিভিন্ন সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে গত মঙ্গলবার আয়াতুল্লাহ আ'রাফি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সাথে বৈঠক করেন। এ সময় তারা দ্বিপক্ষীয় সম্পর্কসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আলেম সমাজের প্রতিনিধিদের সাথে পৃথক কয়েকটি অনুষ্ঠানে যোগ দেন।

আয়াতুল্লাহ আ'রাফি ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসা পরিদর্শন করেন। এসময় তিনি মাদ্রাসার পাঠাগারের উন্নয়নের জন্য ইরানের আল মোস্তফা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দুই হাজার ইউরো প্রদান করেন। এছাড়া রোহিঙ্গাদের সহায়তার জন্য তিনি ২০ হাজার ডলার দিয়েছেন।

তিন দিনের সফর শেষে গতকাল তিনি তেহরানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।

বাংলাদেশ ও ইরানের বন্ধন আরও মজবুত করতে হবে: আয়াতুল্লাহ আ'রাফিবাংলাদেশ ও ইরানের বন্ধন আরও মজবুত করতে হবে: আয়াতুল্লাহ আ'রাফি

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ