শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সবচেয়ে বেশি পরিশ্রমী কোন দেশের মানুষ?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মেক্সিকোর নাগরিকরা বিশ্বের সবচেয়ে বেশি পরিশ্রমী মানুষ আর জার্মানির নাগরিকরা সবচেয়ে বেশি কম পরিশ্রমী বলে দাবি করা হয়েছে নতুন এক গবেষণায়।

গড় কাজের সময় আমলে নিয়ে অর্গানাইজেশন ফর ইকনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এ গবেষণা চালিয়েছে। বিশ্বের ৩৫টি দেশকে নিয়ে করা ওই গবেষণায় নেই বাংলাদেশ কিংবা ভারতে নাম।

ওইসিডি’র ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মেক্সিকোর একজন নাগরিক বছরে গড়ে ২ হাজার ২৫৫ ঘণ্টা কাজ করেন। উত্তর আমেরিকার এই দেশের নাগরিকেরাই নাকি সবচেয়ে বেশি পরিশ্রমী।

ওই গবেষণা প্রতিবেদনে পরিশ্রমী দেশের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে কোস্টারিকা। মধ্য আমেরিকার এই দেশের নাগরিকরা বছরে গড়ে ২ হাজার ২১২ ঘণ্টা কাজ করেন। কোস্টারিকাকে বিশ্বের ‘সবচেয়ে সুখী’ দেশের খেতাবও দেয়া হয়েছে। বিশ্ব জুড়ে ‘হ্যাপি প্ল্যানেট ইনডেক্স’ এর র‌্যাঙ্কিং এ ভিয়েতনাম, কলম্বিয়ার সঙ্গে কোস্টারিকার নামও রয়েছে।

ইউরোপীয় দেশগুলির মধ্যে সবচেয়ে পরিশ্রমী গ্রিসের নাগরিকেরা। বছরে গড়ে ২ হাজার ৩৫ ঘণ্টা কাজ করেন এই দেশের মানুষ। ওইসিডি’র রিপোর্টে চতুর্থ স্থানে রয়েছে গ্রিস। তৃতীয় এবং পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া এবং চিলি।

ওই তালিকায় ১৬ নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম। এখানকার নাগরিকেরা বছরে গড়ে ১৭৮৩ ঘণ্টা কাজ করেন। প্রযুক্তির দিক থেকে অনেক এগিয়ে থাকলেও জাপানের নাম ওইসিডি’র তালিকায় রয়েছে ২২ নম্বরে। এই দেশের নাগরিকেরা বছরে গড়ে ১ হাজার ৭১৩ ঘণ্টা কাজ করেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ