শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন উইন মিন্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  মিয়ানমারের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন দেশটির নিম্নকক্ষের সাবেক স্পিকার উইন মিন্ট। মিয়ানমারের বর্তমান প্রেসিডেন্ট ইউ টিন কিয়াউ স্বাস্থগত কারণে পদত্যাগ করায় পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ৬৬ বছর বয়সী উইন মিন্টকে বিবেচনা করা হয়। এ উপলক্ষে প্রথম পদক্ষেপ হিসেবে গতকাল শুক্রবার তাকে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির।

খবরে বলা হয়,  ৬৬ বছর বয়সী মিয়ানমারের হবু প্রেসিডেন্ট উইন মিন্ট এনএলডির একজন বিশ্বস্ত ও প্রভাবশালী সদস্য। তিনি ১৯৮৮ সালে সুচির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রাজপথে আন্দোলন করেছিলেন। রাজনীতিক হিসেবে তিনি জেলও খেটেছেন। ১৯৯০ সালের পার্লামেন্ট নির্বাচনে তিনি একজন সফল প্রার্থী ছিলেন। কিন্তু সেই নির্বাচন সামরিক জান্তা বাতিল ঘোষণা করে।

শুক্রবার ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে উইন মিন্ট সেনা নিয়ন্ত্রিত ইউনাইটেড সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির প্রার্থী থাং অয়েকে বিপুল ভোটে পরাজিত করেন। উইন মিন্ট পান ২৭৩ ভোট যেখানে তার নিকটবর্তী প্রার্থী ভোট পান মাত্র ২৭টি।

 

মিয়ানমারের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের মৃত্যু হলে বা অবসরে গেলে ভারপ্রাপ্ত হিসেবে প্রথম ভাইস প্রেসিডেন্ট ক্ষমতা পাবেন। এরপর নতুন ভাইস প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর তিনজন ভাইস প্রেসিডেন্টের মধ্য থেকে প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।

সেনাবাহিনীর সাবেক জেনারেল মুইন্ট সয়ে এখন প্রথম ভাইস প্রেসিডেন্ট, যার ফলে তিনিই এখন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। আর পরবর্তী ৭ দিনের মধ্যে দেশটির পার্লামেন্ট নতুন প্রেসিডেন্ট নিয়োগ হচ্ছেন মিন্ট।

এবার পদত্যাগ করলেন মিয়ানমারের স্পিকার


সম্পর্কিত খবর