শনিবার, ২১ জুলাই ২০১৮

ইফার দারুল আরকাম মাদরাসার শিক্ষকদের বেতন কত?

OURISLAM24.COM
মার্চ ২২, ২০১৮
news-image

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের অধীনে দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসায় নিয়োগপ্রাপ্ত কওমি মাদরাসার ১ হাজার এবং আলিয়া নেসাবের প্রায় এক হাজার আলেম প্রতিমাসে ১১৩০০/-(এগার হাজার তিনশত) টাকা বেতন পাবেন বলে জানা গেছে।

ইসলামিক ফাউন্ডেশন গতকাল বুধবার এক প্রজ্ঞাপনে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের উপ-পরিচালক (কার্যক্রম) মুহাম্মদ মজিব উল্লাহ ফরহাদ স্বাক্ষরিত শিক্ষকদের বেতনভাতা প্রদান সংক্রান্ত জরুরি নির্দেশনা নিয়ে তৈরি প্রজ্ঞাপনে বলা হয়-

‘দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসায় যোগদানকৃত কওমী/আলিয়া নেসাবের শিক্ষকগণ তাদের যােগদানের তারিখ থেকে  অর্থাৎ কওমী নেসাবের শিক্ষকদের ০৫/০৩/২০১৮ তারিখ থেকে এবং আলিয়া নেসাবের শিক্ষকগণ ১৯/০৩/২০১৮ তারিখ থেকে চলতি মাস (৩১ দিন ধৱে) বেতনভাত/পারিশ্রমিক নির্ধারিত ১১৩০০/-(এগার হাজার তিনশত) টাকা থেকে সমানুপাতিকহারে যার যা প্রাপ্য তা পরিশােধ করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, যােগদানের পরের মাস থেকে তারা নিয়মিতভাবে নির্ধারিত ১১৩০০/-(এগার হাজার তিনশত) টাকা হারে মাসিক বেতনভাতা/পারিশ্রমিক প্রাপ্য হবেন।

প্রসঙ্গত,  নতুন ধারার মাদরাসা দারুল আরকাম সারাদেশে এক হাজার ১০টি মাদরাসার করার প্রকল্প হাতে নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। ইতোমধ্যেই এর অধিকাংশই চালু হয়েছে। গত মাসে কওমী ও আলিয়া নেসাবের প্রায় দুই হাজার শিক্ষক নিয়োগ পেয়েছেন।

বাত ব্যথার সুন্নতী চিকিৎসা হিজামা

মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ষষ্ঠ পর্যায়ের অধীন দারুল আরকামের কার্যক্রম শুরু হয়েছে। প্রতি উপজেলায় দুইটি করে সারাদেশে এক হাজার ১০টি ইবতেদায়ি মাদরাসায় পাঠদান করবে ইফা।

হেফজ খানা শিক্ষা ব্যবস্থা থেকে শিশু শ্রেণি থেকে অনার্স পর্যন্ত খসড়া কারিকুলাম প্রণয়ন করা হয়েছে দারুল আরকাম মাদরাসার জন্য।

ইফার চাকরি পাওয়া ১০১০ জন আলেমের প্রশিক্ষণ শুরু