বুধবার, ১৮ জুলাই ২০১৮

‘সমাজে অর্থনৈতিক বৈষম্য-দুর্নীতির মূলে রয়েছে সুদভিত্তিক অর্থব্যবস্থা’

OURISLAM24.COM
মার্চ ১৯, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ ও দি সিটি ব্যাং কলিমিটেড-এর যৌথ উদ্যোগে উক্ত ব্যাংকের নির্বাহী ও কর্মকর্তাদের জন্যআয়োজিত দিনব্যাপী ‘ইসলামী ব্যাংকিংবিষয়ক’ এক ওয়ার্কশপ ১৫ মার্চ ২০১৮বৃহস্পতিবার সিটি ব্যাংক লার্নিং সেন্টার, গুলশান-১ রশিদ টাওয়ারে অনুষ্ঠিত হয়।

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল জনাব মোঃ আবদুল্লাহ্ শরীফেরসভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের নির্বাহী কমিটি ও সিটি ব্যাংক লিঃ শরী‘আহ সুপারভাইজরী কমিটির মাননীয় চেয়ারম্যান জনাব এম আযীযুল হক এবংবিশেষ অতিথি ছিলেন দি সিটি ব্যাংক লিমিটেড-এর ডিএমডি ও চিফফাইন্যান্সিয়াল অফিসার জনাব মোহাম্মদ মাহবুবুর রহমান এবং একই ব্যাংকের ডিএমডি ও হেড অব আইসিসি জনাব মোঃ নাজমুল আরিফ খান।

প্রধান অতিথি জনাব এম আযীযুল হক তাঁর বক্তব্যে ইসলামিক ফাইন্যান্স ও ব্যাংকিংয়ের সাফল্য তুলে ধরে বলেন, ইসলামী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ সুদমুক্ত আর্থিককার্যক্রম প্রবর্তনের মাধ্যমে সমাজকে সুদের কুফল থেকে মুক্ত করার জন্য কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, সমাজের অর্থনৈতিক বৈষম্য, দুর্নীতি এ সবের মূলের য়েছে সুদভিত্তিক অর্থব্যবস্থা। ইসলামী অর্থনৈতিক ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমেই কেবল এই বৈষম্য ও অস্থিরতা দূর করা সম্ভব।

বিশেষ অতিথি জনাব মোহাম্মদ মাহবুবুর রহমান তাঁর বক্তৃতায় ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের প্রতি অর্জিত জ্ঞানকে সহকর্মীদের মধ্যে বিস্তারের পাশাপাশি নিজেদের পেশাগত জীবনে প্রয়োগের মাধ্যমে ইসলামী ব্যাংকিং ব্যবস্থাকে আরো বিকশিত করার আহবান জানান।

বিশেষ অতিথি জনাব মোঃ নাজমুল আরিফ খান বলেন, বর্তমানে ইসলামী ব্যাংকিংএকটি প্রতিষ্ঠিত বাস্তবতা। তিনি সুদমুক্ত ব্যাংকিংব্যবস্থার মাধ্যমে শান্তিপূর্ণসমাজ গঠনের প্রতি ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের উদ্বুদ্ধ করেন।

সভাপতির বক্তব্যে জনাব মোঃ আবদুল্লাহ্ শরীফ ইসলামী ব্যাংকিং ধারাকে আরো বেগবান করার লক্ষ্যে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের পক্ষ থেকে সদস্য ব্যাংক হিসেবে সিটি ব্যাংকের মানবসম্পদ উন্নয়নে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাসপ্রদান করেন।

সমাপনীপর্বে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব জনাব শাহ আব্দুল হান্নান অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন।

সুদের টাকাই প্রাণ নিল আজিজুরের