শনিবার, ২১ জুলাই ২০১৮

ফেসবুক আইডি হ্যাক হলে কী করবেন?

OURISLAM24.COM
মার্চ ১৯, ২০১৮
news-image

তাওহিদুল ইসলাম
ফিচার রাইটার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হ্যাকারদের দৌরাত্ম্য বেড়েই চলছে। আশার কথা হচ্ছে, আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কোন কোন ডিভাইস বা জায়গা থেকে লগ-ইন করা হয়েছে তা দেখে নিতে পারে সহজেই। জেনে নিতে পারেন, অ্যাকাউন্ট আপনি ছাড়া অন্য কেউ ব্যবহার করছেন কিনা!

জেনে নিন এই পদ্ধতি –

১. ফেসবুক অ্যাকাউন্টের উপরের মেনুতে প্রবেশ করুন।
২. Settings বাটনে ক্লিক করুন।
৩. বাম দিকের General সেকশনের নিচে Security and login বাটনে ক্লিক করুন।
৪. এখানেই দেখতে পাবেন কবে, কোন সময়, কোন ডিভাইস থেকে আপনি ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করেছিলেন।
৫. যদি এই তালিকার কোন ডিভাইস আপনার কাছে অপরিচিত মনে হয় তাহলে মনে করতে পারেন কোন হ্যাকার অ্যাকাউন্টে প্রবেশ করেছিল। এধরনের ডিভাইস ডান দিকের তিনটি ‘ডট আইকন’ থেকে Not You? অপশনে ক্লিক করে ফেসবুককে জানাতে পারেন। চাইলে এখান থেকে লগ-আউটও করতে পারেন।
৬. এটি করার সময় অ্যাকাউন্টের নিরাপত্তা আরো জোরদার করতে ফেসবুক আপনাকে কিছু পরামর্শ দেখাতে পারে। নিরাপত্তার স্বার্থে সে কাজগুলোও করতে পারেন।

যখন বুঝবের আপনার আইডি হ্যকড, হ্যাকড অ্যাকাউন্ট ফেরত পাবার বিভিন্ন প্রাথমিক উপায় অবলম্বন করতে পারেন। তবে সে সকল পদক্ষেপ নেয়ার পরও যদি অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা না যায় তাহলে আপনার পরবর্তী পদক্ষেপ হবে এলাকার পুলিশ ষ্টেশনে গিয়ে জিডি করা।

জিডির কপিটি সাথে রাখতে হবে। জিডি করার পর দ্বিতীয় কাজ হবে তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি বিভাগের অধীনে সাইবার নিরাপত্তা বিভাগে যোগাযোগ করা(হটলাইনের নাম্বারঃ ০১৭৬৬৬৭৮৮৮৮)।

এক্ষেত্রে আপনাকে দুটি অপশন দেয়া হবে-

১. অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা।
২. অ্যাকাউন্টটি চিরতরে বন্ধ করে দেয়া।

হটলাইন নাম্বার থেকে আপনাকে একটি ই-মেইল অ্যাড্রেস ([email protected]­net) দেয়া হবে।  এই ই-মেইল অ্যাড্রেস এ কিছু অ্যাটাচমেন্ট পাঠাতে হবে-

১. জিডির স্ক্যান করা কপি।
২. ভোটার আইডি কার্ডের রঙ্গিন স্ক্যান কপি।
৩. হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্টের লিংক।
৪. আগে কখনও ব্যবহার করা হয়নি, আপনার এমন নতুন একটি ই-মেইল আইডি।

সব অ্যাটাচমেন্টসহ ই-মেইল পাঠিয়ে দেওয়ার পর হটলাইনে কল করে ই-মেইল পেয়েছে কি না সে বিষয়ে নিশ্চিত হতে পারেন। এরপর তিন দিনের ভেতর আপনার হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্ট উদ্ধার করে আপনাকে ফোন দিয়ে জানানো হবে। এভাবে খুব সহজেই আপনি সাইবার হামলা প্রতিহত করতে পারবেন।