বুধবার, ১৮ জুলাই ২০১৮

পরমাণু বোমা তৈরি করবে সৌদি আরব!

OURISLAM24.COM
মার্চ ১৯, ২০১৮
news-image

নিহার মামদুহ : সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান ঘোষণা দিয়েছেন যদি ইরান পরমাণু বোমা তৈরির চেষ্টা করে তবে সৌদি আরবও তা যতো দ্রুত সম্ভব অর্জনের চেষ্টা করবে।

গতকাল রোববার প্রচারিত একটি টিভি সাক্ষাৎকারে ৩২ বয়সী মুহাম্মদ বিন সালমান এ মন্তব্য করেন।

তিনি বলেন, সৌদি আরব পরমাণু বোমা অর্জন করতে চায় না। তবে কোনো সন্দেহ নেই ইরান যদি তা অর্জন করে সৌদি আরবও তার পথ অনুসরণ করবে যতোটা দ্রুত সম্ভব।

আমেরিকান টিভি চ্যানেল সিবিসি মুহাম্মদ বিন সালমানের সাক্ষাৎকারটি প্রচার করেছে।

সাক্ষাৎকারে যুবরাজ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামিনিকে নতুন হিটলার হিসেবে উল্লেখ করে বলেন, এ লোকটি সম্রাজ্যবাদী। ‍হিটলারের মতো সেও মধ্যপ্রাচ্যে সে নিজস্ব এজেন্ডা বাস্তবায়ন করতে চায়।

তিনি আরও বলেন, অনেক ইউরোপসহ পৃথিবীর অনেক রাষ্ট্র হিটলার স্বরূপে আভির্ভূত হওয়ার পূর্বে তার ভয়াবহতা বুঝতে পারে নি। আমি মধ্যপ্রাচ্যে একই পরিণতি দেখতে চাই না।

যুবরাজের নেতৃত্বে সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে সৌদি আরব ‘পরমাণু জ্বালানি’ শক্তি অর্জনের চেষ্টা করছে।  ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, ফ্রান্স ও চীন সৌদি আরবের প্রথম দুটি পরমাণু প্রকল্পের কাজ পেতে প্রতিযোগিতায় নেমেছে।

সৌদি আরব পরমাণু যুগে প্রবেশ করলে মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকগণ।  এতে এ অঞ্চলে পরমাণু প্রতিযোগিতা বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, পরমাণু বিদ্যুত কেন্দ্রকে শান্তিপূর্ণ বলা হলেও তার জন্য ইউরোনিয়াম কমপক্ষে ৫ ভাগ পরিশুদ্ধ করার প্রয়োজন হয়।  যা একই সঙ্গে আণবিক বোমা তৈরির কাজেও ব্যবহার করা যায়।

সূত্র : ডেইলি সাবাহ