শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


গৌতায় রাশিয়ার গণহত্যা, ভয়ার্ত মানুষের গণপলায়ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম: আজ শুক্রবারসহ দামেশকের পূর্ব গৌতার‘কফরবাতনা’ শহরে রাশিয়ার বিমান হামলায় এ-পর্যন্ত ৬১জন নিহত এবং বহু আহত হয়েছে।

মানবাধিকার কর্মীরা জানিয়েছে, হামলায় আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ অশ্র ব্যবহার করা হয়েছে। অন্যদিকে বেসামরিক মানুষ গণহারে পলায়ন করছে।

আলজাজিরার প্রতিবেদক জানায়, হতাহতদের অধিকাংশ নারী ও শিশু। ‘কফরবাতনা’ শহরের বাজার লক্ষ্য করে রাশিয়া হামলা চালায়, যেখানে বেসামরিক মানুষ হামুরিয়া চেকপয়েন্ট দিয়ে বেরিয়ে যাওয়ার জন্য একত্রিত হয়েছিল।

মানবাধিকার কর্মীরা আরো জানায়, অব্যাহত প্রচণ্ড হামলার কারণে আহতদের ফিল্ড হসপিটালেও নেয়া সম্ভব হচ্ছে না অন্যদিকে হামলায় আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ গুচ্ছবোমা, ফসফরাস, নাপালাম ও বিষাক্ত গ্যাস ব্যাবহার করা হয়, যাতে বিভিন্ন ঘরবাড়ি পুড়ে যায় এবং লাশগুলো ফুলে যায়।

গৌতার মানবাধিকার কর্মীদের ভাষ্যমতে, ‘কফরবাতনার’ পাশাপাশি হারাসতা, হামুরিয়া, আরবিন, হাযযা ও যামালকাতে রাশিয়ার হামলাতে অজানাসংখ্যক মানুষ হতাহত হয়েছে।

শাবাকাতুশ শাম জানায়, গৌতায় বেসামরিক মানুষদের লক্ষ্যকরে চালানো আজকের এ হামলা সরকারি বাহিনীর বড় ধরনের প্রতিশোধ গ্রহণ। কারণ গতকাল বাশার প্রশাসন বড় ধরনের ক্ষয়ক্ষতির শিকার হয়েছে, যেখানে তারা রায়হান ফ্রন্টে তাদের শতাধিক সৈন্য হারায় এবং হামুরিয়া ফ্রন্টে আশির বেশি সৈন্য আহত হয়।

সূত্র: আলজাজিরা

আরও পড়ুন: কেমন আছে পূর্ব গৌতার নারীরা! কী তাদের আহবান!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ