সোমবার, ২৫ জুন ২০১৮

মানবতাবিরোধী অপরাধ : নোয়াখালীর আমির আলীসহ ৩ জনের মৃত্যুদণ্ড

OURISLAM24.COM
মার্চ ১৩, ২০১৮
news-image

আওয়ার ইসলাম :  একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় নোয়াখালীর সুধারামের আমির আলীসহ তিন আসামির মৃত্যুদণ্ড দিয়েছেআন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অপর আরেক আসামিকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন। মঙ্গলবার এ মামলার রায় ঘোষণা করা হয়।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, আসামিদের বিরুদ্ধে তিনটি অভিযোগের মধ্যে তিনটিই প্রমাণিত হয়েছে। প্রথম অভিযোগেই তিনজনের মৃত্যুদণ্ড ও বাকি একজনের ২০ বছর কারাদণ্ড দেন ট্রাইব্যুনালের বিচারকরা।

এদের মধ্যে আমির আলী, মো. জয়নাল আবদিন, ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুরের ফাঁসির রায় হয়েছে। আর মো. আব্দুল কুদ্দুসের হয়েছে ২০ বছরের কারাদণ্ড। এই চার আসামির মধ্যে মনসুর পলাতক। বকি তিনজন রায়ের সময় কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

মৃত্যুদণ্ডের তিন আসামির সাজা ফাঁসিতে ঝুলিয়ে কার্যকর করতে হবে। সেই সঙ্গে পলাতক আসামিদের গ্রেফতার করে সাজা কার্যকর করতে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের আইজিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে ট্রাইব্যুনালের রায়ে।

 

 

উল্লেখ্য, ২০১৪ সালের ১৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়ে ৩০ আগস্ট শেষ হয়। ৩১ আগস্ট তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে হস্তান্তর করে তদন্ত সংস্থা। এর ভিত্তিতেই আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়।