সোমবার, ২৫ জুন ২০১৮

সময়ের ভাবনায় আলেমদের ঐক্যের প্রয়োজনীয়তা

OURISLAM24.COM
মার্চ ১১, ২০১৮
news-image

মাওলানা মাহমুদুল হাসান সিরাজী
প্রিন্সিপাল, মাদরাসা উসমান ইবনে আফফান রা.

গত ২২ ফেব্রুয়ারি আমাদের ডেমরা থানার আঞ্চলিক বোর্ড ‘ইত্তিফাকুল মাদারিসিল কওমীয়ার’ বার্ষিক মাহফিল ছিলো। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশর নায়েবে আমীর মুফতি ফয়জুল করীম।

মাহফিলের সুবাদে মুফতি ফয়জুল করীম সাহেবের সাথে দেখা হয় এবং পাশাপাশি বসে অনেক্ষণ আলোচনা হয়। অনেক্ষণ বলতে প্রায় ২০ মিনিট।

একান্ত আলোচনায় যারা ছিলেন মুফতি ফয়জুল করীম, জাতীয় তাফসীর ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা আবদুল আখির, মুফতি ইয়াসীন ও আমি। পাশে আরো অনেক ওলামায়ে কেরামই ছিলেন। কিন্তু আলোচক ছিলাম আমরাই।

জাতীয় ঐক্য নিয়ে আলোচনা হল। আলেম ওলামাদের ঐক্য নিয়ে আলোচনা হল। সকল ইসলামী রাজনৈতিক দলে ঐক্য নিয়ে আলোচনা হল।

ঐক্যের ব্যাপারে ইসলামী আন্দোলনের নায়েবে আমীরকে অনেক আন্তরিক মনে হল। এ ব্যাপারে কথা বলার সময় ওনার মাঝে যথেষ্ঠ পরিমাণ আন্তরিকতা লক্ষ করেছি।

ব্যক্তি হিসাবেও অনেক অনেক অমায়িক। একজন নিরহংকারী মনে হলো। কথা বলার সময় কোনো জড়তা রাখেন না। সবায়কে কাছে টেনে নেওয়ার মত একটা সম্মোহনী শক্তি ওনার রয়েছে।

আমি হজরতকে বল্লাম, এখন ইসলামী দলগুলোর নেতৃত্বটা অনেকটা তরুণ নির্ভর হওয়াতে আগামী দশ বছরের মধ্যে আশা করি একটা ঐক্যের প্লাটফর্ম গড়ে উঠবে।

তিনি কিছুক্ষণ চুপ থেকে জবাবে বললেন, হ্যা আমরাও এ আশা করছি। আমি সম্ভবত মাওলানা মামুনুলনহকসহ আরো কয়েকজন তরুণ রাজনৈতিক ব্যক্তির কথা উল্লেখ করছিলাম।

তিনি খুব ইতিবাচক মনোভাব প্রকাশ করলেন। এবং আশাজাগানিয়া আশ্বাসও দিলেন।

আমি রাজনীতি করি না। তবে যারা ইসলামী রাজনীতি করেন তাদের খুব পছন্দ করি। আর পছন্দ করার অনেক যৌক্তিক কারণও আছে।

আরও পড়ুন: দারুল উলুম দেওবন্দের পাঠ্যসূচি পরিবর্তনে ১২ আলেম-ডক্টরের চিঠি

আরআর