২০১৮-০৩-১১

বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

’আমি ইসলাম গ্রহণ করেছি বলেই এত হৈচৈ’

OURISLAM24.COM
news-image

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

ভারতের আলোচিত নওমুসলিম তরুণী হাদিয়া জাহান বলেছেন, এত হৈচৈ হওয়ার আসল কারণ হল আমার ইসলাম কবুল করা।

সম্প্রতি সুপ্রিমকোর্ট হাদিয়া ও শাফিন জাহানের বিয়ে বৈধ বলে রায় দিয়ে তাদের একসাথে থাকার অনুমতি দিয়েছেন। এই আইনি লড়াইয়ে জয়ের পর, শনিবার স্বামীকে নিয়ে গ্রামের বাড়ি কেরালা রাজ্যে পৌঁছার পর সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘সংবিধান আমাকে অধিকার দিয়েছে নিজের ইচ্ছায় যে কোনো ধর্মকে গ্রহণ করার। অথচ আমি ইসলাম গ্রহণের কারণে আমার সঙ্গে অনেক কিছু ঘটে গেল।’

প্রসঙ্গত,  ২৫ বছর বয়সী মেডিকেল ছাত্রী আকিলা আশোকান হিন্দু ধর্মাবলম্বী ছিলেন। পরে মুসলিম ছাত্র শাফিন জাহানকে বিয়ে করে ইসলাম কবুল করে হাদিয়া নাম গ্রহণ করেন তিনি।

ঘটনা জানতে পেরে হাদিয়ার পরিবারের পক্ষ থেকে ‘লাভ জিহাদ’ এর অভিযোগ তোলা হয় শাফিনের বিরুদ্ধে। সে অনুযায়ী কেরালার একটি নিম্ন আদালত গত বছরই রায় দেয় যে, তরুণীকে ‘মগজধোলাই’ করে ধর্মান্তরিত ও বিয়ে করার কারণে এটি বৈধতা নেই।

বিষয়টি নিয়ে গত কয়েক মাস ধরে ভারতে সাম্প্রদায়িক উত্তেজনা চলছিল। উগ্রপন্থী হিন্দুত্ববাদীরা বিয়েটিকে ‘লাভ জিহাদ’ হিসেবে অভিহিত করে প্রচারণা চালায় এবং এটি বাতিলের দাবি জানায়।

সর্বশেষ গত নভেম্বরে কেরালা রাজ্যের উচ্চ আদালত বিয়েকে বৈধ ঘোষণা করে রায় দেয়। এর বিরুদ্ধে হাদিয়ার বাবা-মা দেশের সর্বোচ্চ আদালতে আপিল করলে গত ৮ মার্চ তাদের বিয়েকে বৈধ ঘোষণা করে ভারতের সুপ্রিমকোর্ট।

আরও পড়ুন : হাদিয়ার জীবন যেন ঘটমান উপন্যাস!