শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


এয়ারপোর্ট-সায়েদাবাদ সড়কে পরীক্ষামূলক চালু হচ্ছে পৃথক লেনে বাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বব্যাংকের এক জরিপ প্রতিবেদন তুলে ধরে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) বলছে, ঢাকা শহরে যানজটের কারণে প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এ কারণে বছরে যে আর্থিক ক্ষতি হয়, অঙ্কের হিসেবে তা প্রায় ৩০ হাজার কোটি টাকা। গত কয়েক বছরের বিভিন্ন গবেষণার তথ্য বিশ্লেষণ করে আর্থিক ক্ষতির এ আনুমানিক পরিমাণ পাওয়া যায়। রা

জধানীতে এখন ঘণ্টায় গড়ে প্রায় সাত কিলোমিটার গতিতে চলছে যানবাহন। রাজধানীতে যানজট সমস্যা দিন দিন ভয়াবহ রূপ ধারণ করছে।

এমন সমস্যার মধ্যে সম্প্রতি ভিআইপিদের জন্য পৃথক লেনে যাতায়াতের একটি প্রস্তাব তোলা হয়। এ প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে জনগণের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। সে সময় রাজধানীর যানজট নিরসনে প্রধান সড়কগুলোতে ভিআইপি লেনের প্রস্তাব নাকচ করে গণপরিবহন চলাচলের জন্য আলাদা লেনের সুপারিশ করে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

অন্যদিকে যানজটের সমস্যা থেকে উত্তরণে নগর পরিকল্পনাবিদ, পরিবেশবাদী সংগঠন ও বিশেষজ্ঞরা পৃথক লেনে গণপরিবহন চলাচলের বিষয়ে দাবি তুলেছেন।

তারা বলছেন, যানজট থেকে রক্ষা পেতে এবং পাবলিক পরিবহনের প্রতি সবাইকে আগ্রহী করতে পৃথক লেনে বাস চলাচলের পদক্ষেপ গ্রহণ জরুরি। এমন পরিস্থিতিতে এয়ারপোর্ট রোড থেকে সায়েদাবাদ পর্যন্ত পৃথক লেনে পাবলিক বাস পরীক্ষামূলকভাবে চালু করার চিন্তা করছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

এ বিষয়ে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের অতিরিক্ত সচিব প্রকৌশলী জাকির হোসেন মজুমদার বলেন, যানজটের কারণে সাধারণ মানুষের ব্যাপক ভোগান্তি হচ্ছে। যানজট সমস্যার কথা মাথায় রেখে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ চিন্তা করছে এয়ারপোর্ট রোড থেকে প্রগতি স্বরণী, বাড্ডা, রামপুরা হয়ে সায়েদাবাদ পর্যন্ত পৃথক লেনে পাবলিক বাস চালু করতে। এ বিষয়ে আলোচনা হয়েছে। এটা হবে একটা পাইলট প্রকল্প।

এখানে ভালো ফল পেলে পরবর্তীতে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে অন্য সড়কেও এ ব্যবস্থা চালু করা হবে। এ প্রকল্পের বিষয়ে কেবল আলোচনা হয়েছে কিন্তু কীভাবে, কোন বাস চলবে আলাদা লেনে চলবে তা এখনও চূড়ান্ত হয়নি। সবার সহযোগিতা পেলে খুব তাড়াতাড়িই এ সেবা চালু হবে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজ্জামেল হক বলেন, গণপরিবহনের জন্য পৃথক লেন আমাদের দীর্ঘদিনের দাবি। এটি চালু করা গেলে যানজট অনেকাংশে কমে যাবে।

সেই সঙ্গে সার্ভিস ভালো হলে ব্যক্তিগত গাড়ির মালিকরাও গণপরিবহনে চলাচলে আগ্রহ দেখাবেন। ফলে স্বাভাবিকভাবে যানজট কমে আসবে। পবার চেয়ারম্যান আবু নাসের বলেন, ঢাকা শহরের অনেক রাস্তায় গণপরিবহন চলতে দেয়া হয় না।

যানজট নিরসনে আমাদের দাবি, পৃথক লেনে গণপরিবহন চালুর পাশাপাশি সব রাস্তায় গণপরিবহন চলাচলের ব্যবস্থা করতে হবে।

 


সম্পর্কিত খবর